বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

শুক্রবারের সান্ধ্য আকাশে হঠাত্ই একফালি চাঁদের নীচে দেখা গেল ছোট্ট উজ্জ্বল বিন্দু। এই মহজাগতিক দৃশ্য দেখতে মানুষের মধ্যে উত্সাহ ছিল চোখে পড়ার মতো। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে শুরু হয়েছিল জোর চর্চা। ওই উজ্জ্বল বিন্দুর পিছনে রহস্যটা কী? মহাকাশ বিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারি বললেন, ‘ওই বিন্দুটি শুক্র গ্রহ। এদিন চাঁদ কিছুক্ষণের জন্য শুক্রকে ঢাকা দিয়ে দিয়েছিল। কলকাতায় ৪টে ৪৩ থেকে ৬টা ৮ মিনিট পর্যন্ত চাঁদের পিছনে চলে গিয়েছিল শুক্র গ্রহ। তারপর তা ধীরে ধীরে সামনে আসতে শুরু করে। তখনই ওই দৃশ্য দেখা গিয়েছিল।’

রাজ্য অর্থ কমিশন ও বিশ্ব ব্যাঙ্কের যৌথ উদ্যোগ
কাজের মূল্যায়নে উত্তীর্ণ ২৪২১ গ্রাম 
পঞ্চায়েতকে ২৫০ কোটি টাকা মঞ্জুর

 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কাজের মূল্যায়নে উত্তীর্ণ হয়েছে রাজ্যের ২৪২১টি গ্রাম পঞ্চায়ত। তাদের পুরস্কৃত করতে দেওয়া হবে আর্থিক অনুদান। ওই টাকায় এই পঞ্চায়েতগুলি আরও উন্নয়নমূলক কাজ করতে পারবে। সব মিলিয়ে এই খাতে অনুমোদিত হয়েছে ২৫০ কোটি টাকা। রাজ্য অর্থ কমিশন এবং বিশ্ব ব্যাঙ্ক যৌথভাবে এই টাকা দেবে। পঞ্চায়েত নির্বাচনের আগে এই পঞ্চায়েতগুলি অনুদান পেলে, তাতে তাদের মনোবল আরও চাঙ্গা হবে। মনে করছে সংশ্লিষ্ট মহল।   
পুরস্কারের যে টাকা অনুমোদিত হয়েছে, তার বড় অংশ রাজ্যের। বিশ্ব ব্যাঙ্ক দিচ্ছে ১১০.২৫ কোটি টাকা। রাজ্যের কোষাগার থেকে যাচ্ছে ১৪০.৩৫ কোটি। সবচেয়ে বেশি গ্রাম পঞ্চায়েত উত্তীর্ণ হয়েছে দক্ষিণ ২৪ পরগনায়। দপ্তর জানিয়েছে, উত্তীর্ণ গ্রাম পঞ্চায়েতের আলাদা অ্যাকউন্টে এই অর্থ ঢুকবে। তবে এই টাকা ফেলে রাখা যাবে না। যেসব কাজের পরিকল্পনা করা হয়েছিল, তার বাইরে খরচ করা যাবে না। জেলা প্রশাসনকে বিষয়টি দেখারও পরামর্শ দিয়েছে তারা।   
বিভিন্ন জেলার পঞ্চায়েতগুলি কেমন কাজ করছে, পঞ্চায়েত দপ্তরের নিযুক্ত একটি এজেন্সিকে দিয়ে গতবছর এই মূল্যায়ন করানো হয়। প্রক্রিয়াটি গ্রাম পঞ্চায়েতের প্রাতিষ্ঠানিক মজবুতিকরণ কর্মসূচি ২-এর অন্তর্গত। রাজ্যের ৩,২২৭টি পঞ্চায়েতেই চলে এই কাজ। ফলাফল বেরনোর পর দেখা গিয়েছে, ৭৫ শতাশ পঞ্চায়েত উত্তীর্ণ হয়েছে। পঞ্চায়েতগুলি তাদের যাবতীয় খরচের হিসেব অনলাইন পোর্টালে আপলোড করেছে কি না, বিভিন্ন কাজের জিও ট্যাগিং ঠিকমতো করা হয়েছে কি না ইত্যাদি বিষয় এতে খতিয়ে দেখা হয়। এছাড়া গত তিনবছরের আয়কর দাখিল সংক্রান্ত নথিও পরীক্ষা করেন আধিকারিরকরা। এই মূল্যায়নের উপরই প্রত্যেক গ্রাম পঞ্চায়েতকে নম্বর দেওয়া হয়। 

6th     February,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ