বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

দেশে ‘গ্রিন’ আবাসন ১০ হাজার, দাবি বণিকসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রিন বিল্ডিং বা পরিবেশবান্ধব বাড়ির তকমা দেওয়া যায়, এমন আবাসন প্রকল্প দেশে ১০ হাজারেরও বেশি রয়েছে বলে দাবি করলেন বণিকসভা সিআইআইয়ের ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের চেয়ার‌ম্যান গুরমিত সিং অরোরা। তিনি বলেন, প্রায় ৯৮৮ কোটি বর্গফুট নির্মাণ কাজ হয়েছে, যাকে ‘গ্রিন’ তকমা দেওয়া হয়েছে। 
প্রসঙ্গত, কোনও বাড়িকে তখনই এই তকমা দেওয়া যায়, যখন সেটি তৈরি হয় কয়েকটি নিয়ম মেনে। সেই তালিকায় যেমন আছে সৌরশক্তির ব্যবস্থা, সবুজ ঘেরা ছাদ, অ্যালুমিনিয়ামের বেশি ব্যবহার, বিদ্যুৎ সাশ্রয় সহায়ক জানালা, জল সংরক্ষণের ব্যবস্থা প্রভৃতি। 
কাউন্সিলের কলকাতার কো-চেয়ারম্যান সুশীল মোহতা বলেন, এখন এরাজ্যের আবাসন নির্মাতাদের মধ্যে গ্রিন বিল্ডিং তৈরির প্রবণতা বাড়ছে। এখন কলকাতার বাইরে জেলাগুলিতেও তা জনপ্রিয় হচ্ছে। 
প্রসঙ্গত, এরাজ্যে পরিবেশবান্ধব নির্মাণকে উৎসাহ দিতে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ করেছে রাজ্য সরকার। এই ব্যাপারে আর্থিক সুবিধা দেওয়ার নীতি এনেছে তারা। যাতে এই সুবিধা আবাসনগুলি পেতে পারে, তার জন্য নগরোয়ন্নন দপ্তর, কলকাতা পুরসভা বা এনকেডিএ’র মতো সংস্থা একযোগে কাজ শুরু করেছে ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের সঙ্গে। তারপর থেকে গ্রিন বিল্ডিং সংক্রান্ত উদ্যোগ ৬০ শতাংশ বেড়েছে রাজ্যে।

4th     February,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ