বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

এবারও হাজার টাকা বরাদ্দ, বাংলার বহু রেল
প্রকল্পে বঞ্চনারই পুনরাবৃত্তি মোদি সরকারের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: ২০২৩-২৪ আর্থিক বছরের বাজেটে বাংলাকে আর্থিক বঞ্চনার রাস্তা থেকে সরল না মোদি সরকার। রাজ্যের বহু রেল প্রকল্পে এবারও বরাদ্দের পরিমাণ মাত্র এক হাজার টাকা।  এর মধ্যে রেলমন্ত্রী থাকাকালীন পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করা বেশ কিছু প্রকল্প রয়েছে। শুক্রবার ২০২৩-২৪ অর্থবর্ষে কলকাতা মেট্রো সহ বিভিন্ন প্রকল্পের বরাদ্দ সংবলিত জোনভিত্তিক ‘পিঙ্ক বুক’ প্রকাশ করেছে রেলমন্ত্রক। তাতেই পূর্ব রেল, দক্ষিণ-পূর্ব রেল এবং উত্তর-পূর্ব সীমান্ত রেলের একাধিক প্রকল্পে বাংলাকে বঞ্চনার ছবিটা স্পষ্ট। বিগত কয়েকটি আর্থিক বছরের মতো নামমাত্র বরাদ্দ করা হয়েছে সেখানে। অনেক প্রকল্পে তাও করা হয়নি। ব্যতিক্রম শুধু কলকাতা মেট্রো।
বাংলাকে এভাবে বঞ্চনা কেন? এই প্রশ্নে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দায় ঠেলেছেন রাজ্য সরকারের ঘাড়েই। বলেছেন, ‘রেলমন্ত্রক অর্থবরাদ্দ করতে প্রস্তুত আছে। কিন্তু প্রকল্প রূপায়ণের জন্য জমি অধিগ্রহণ কিংবা আইনশৃঙ্খলা রক্ষার ব্যাপারে রাজ্যকেই সহযোগিতা করতে হবে।’ যদিও তাঁর দাবি, ২০২৩-২৪ আর্থিক বছরে রেল বাজেটে পশ্চিমবঙ্গকে রেকর্ড ১১ হাজার ৯৭০ কোটি টাকার বরাদ্দ করা হয়েছে। 
কোন কোন প্রকল্প এবারও বঞ্চনার শিকার? প্রথম নাম কালিয়াগঞ্জ-বুনিয়াদপুর নতুন লাইন। এই প্রকল্পে এবার বরাদ্দ মাত্র এক হাজার টাকা। একই হাল একলাখি-বালুরঘাট 
নতুন লাইন, সোনারপুর-ক্যানিং ডাবলিংয়েরও। এর পাশাপাশি বহু ক্ষেত্রে কমানো হয়েছে বরাদ্দের পরিমাণ। রেলের লিলুয়া এবং অণ্ডাল ওয়ার্কশপে গতবার যথাক্রমে ৫৭ লক্ষ ৪০ হাজার এবং তিন কোটি টাকা বরাদ্দ হয়েছিল। এবার তা কমে হয়েছে যথাক্রমে এক লক্ষ এবং এক কোটি টাকা। বর্ধমান-কাটোয়া গেজ পরিবর্তন প্রকল্পে বরাদ্দ ১০ কোটি থেকে কমে হয়েছে ৫ কোটি ১০ লক্ষ টাকা। চিনপাই-সাঁইথিয়া গেজ পরিবর্তনে অর্থ বরাদ্দই হয়নি। আবার রেলমন্ত্রী থাকাকালীন মমতার ঘোষণা করা রেল স্টেডিয়াম প্রকল্পগুলিকে ‘ব্যক্তিগত’ বলে এড়িয়ে গিয়েছেন রেলমন্ত্রী। তবে, তারকেশ্বর-বিষ্ণুপুর নতুন লাইনের জন্য বরাদ্দ বৃদ্ধি পেয়েছে। এবার দেওয়া হয়েছে ১০১ কোটি ৮৫ লক্ষ টাকা।

4th     February,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ