বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজ্যে ২১০০ ডাককর্মী নিয়োগ
আবেদন জমা নেওয়া শুরু

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দেশে প্রায় ৪১ হাজার কর্মী নিয়োগ করছে ডাক বিভাগ। তার মধ্যে এরাজ্যে, অর্থাৎ পশ্চিমবঙ্গ সার্কেলেই শূন্যপদের সংখ্যা ২ হাজার ১২৭টি। গ্রামীণ ডাক সেবক, ব্রাঞ্চ পোস্টমাস্টার এবং অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার—এই তিনটি পদে নিয়োগ হবে। পশ্চিমবঙ্গের বাইরে অসম ও উত্তর-পূর্ব ভারতেও বাঙালিদের জন্য শূন্যপদ রয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল আগেই। সম্প্রতি অনলাইনে আবেদন জমা নেওয়া শুরু করেছে ডাক বিভাগ। চলবে আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে কেউ যদি আবেদনপত্রে কোনও পরিবর্তন বা সংশোধন করতে চান, তার জন্য আরও তিন দিন সময় দেওয়া হবে। নির্বাচিত প্রার্থীদের শুধু ডাক বিভাগের নয়, পাশাপাশি ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের কাজও করতে হবে। সরকার অনুমোদিত বোর্ড থেকে দশম শ্রেণি উত্তীর্ণরা এই তিনটি পদে আবেদন জানাতে পারবেন। সেইসঙ্গে তাঁদের কম্পিউটার বিষয়ে সম্যক ধারণা এবং সাইকেল চালাতে জানতে হবে।
এই তিনটি পদে নিযুক্তরা সরাসরি বেতন পাবেন না। পরিবর্তে তাঁরা ‘টাইম রিলেটেড কনটিনিউইটি অ্যালাউন্স’ এবং ডিএ পাবেন। সেই অঙ্কটা ব্রাঞ্চ পোস্টমাস্টারদের জন্য ১২ হাজার টাকা থেকে ২৯ হাজার ৩৮০ টাকা পর্যন্ত। অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার বা ডাক সেবকদের ক্ষেত্রে প্রাপ্যের পরিমাণ ১০ হাজার টাকা থেকে ২৪ হাজার ৪৭০ টাকা। তবে এর বাইরেও কাজের ভিত্তিতে কমিশন পাওয়ার সুযোগ থাকবে।
আবেদনকারীর বাড়ি অবশ্যই কোনও পঞ্চায়েত এলাকায় হতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। এসসি, এসটি, ওবিসি, শারীরিক অক্ষমতা থাকা প্রার্থীরা অবশ্য বয়সের ক্ষেত্রে শর্তসাপেক্ষে পাঁচ থেকে ১৫ বছর পর্যন্ত ছাড় পাবেন। আর্থিকভাবে পিছিয়ে পড়া আবেদনকারীদের জন্য বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই। ব্রাঞ্চ পোস্টমাস্টার পদের প্রার্থীদের ডাক বিভাগের কাজকর্ম চালানোর জন্য একটি নির্দিষ্ট জায়গা বরাদ্দ রাখতে হবে। অর্থাৎ, সরকারের তরফে তাঁদের কোনও অফিসঘর দেওয়া হবে না। সেই ব্যবস্থা করতে হবে কর্মীকেই। তবে তার জন্য তিনি আলাদা কোনও আর্থিক সুবিধা পাবেন না। ডাক বিভাগ এবং ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের কাজকর্মের বিপক্ষে যায়, এমন কোনও এজেন্সি বা সংস্থার সঙ্গেও আবেদনকারীরা যুক্ত থাকতে পারবেন না।

পশ্চিমবঙ্গ সার্কেলে শুধুমাত্র বাংলাভাষীদের জন্য শূন্যপদ ২ হাজার ১টি 
এরাজ্যে হিন্দি ও ইংরেজি জানা প্রার্থীদের জন্য রয়েছে ২৯টি পদ। ৫৪টি পদ বরাদ্দ শুধুমাত্র নেপালি ভাষাভাষীদের জন্য 
যাঁরা নেপালি ও ইংরেজি জানেন, তাঁদের জন্য শূন্যপদের সংখ্যা ২৪টি। নেপালি ও বাংলা জানা প্রার্থীদের জন্য সংরক্ষিত ১৯টি পদ
অসম সার্কেলে বাংলা ভাষাভাষীর জন্য নির্দিষ্ট ৩৬টি পদ। উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যে বাংলাভাষীদের জন্য ২০১টি পদ খালি রয়েছে

29th     January,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ