বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পৃথক রাজ্য নয়, বাংলার উন্নয়ন চাই: দিলীপ
পাহাড়ের উন্নয়নে রাজ্যেই ভরসা
বললেন জিটিএ প্রধান অনীত থাপা

সংবাদদাতা,  শিলিগুড়ি ও মালদহ: বিমল গুরুং, অজয় এডওয়ার্ডরা পাহাড় সমস্যায় পৃথক রাজ্যের ‘জিগির’ তোলার চেষ্টা করলেও, রাজ্য সরকারের উন্নয়নেই ভরসা রাখার কথা সাফ জানিয়ে দিলেন জিটিএ’র চিফ এগজিকিউটিভ অনীত থাপা। শনিবার শিলিগুড়ির সুকনা’য় পিন্টেল ভিলেজে সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, প্রতিটি মানুষের জন্য পানীয় জল, শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের সুযোগ নিশ্চিত করতে পারলেই পাহাড় সমস্যার স্থায়ী সমাধান হবে। আর এটা রাজ্য সরকারের সঙ্গে থেকে জিটিএ’র মাধ্যমেই করা সম্ভব।  তাই আমরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই রয়েছি।  এদিন তিনি আরও বলেন, এই কাজের জন্য জিটিএ’কে আরও শক্তিশালী করতে হবে। এব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আমরা আলোচনায় বসব। 
অন্যদিকে, রাজ্য ভাগ নিয়ে বিজেপির অন্দরে যে তীব্র মতপার্থক্য রয়েছে এদিন তা স্পষ্ট হয়ে গেল দলের সর্ব ভারতীয় সহ সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষের কথায়। শনিবার দলীয় কর্মসূচিতে যোগ দিতে তিনি মালদহে আসেন। পাহাড়ের সাম্প্রতিক রাজনীতি এবং জিটিএ নিয়ে প্রশ্ন করা হলে দিলীপ ঘোষ সাফ জানান, পৃথক রাজ্য হবে না। বাংলার উন্নয়ন করতে হবে। 
শুক্রবার জিটিএ চুক্তি থেকে নিজেদের সমর্থন প্রত্যাহার করেছে বিমল গুরুংয়ের গোর্খা জনমুক্তি মোর্চা। আর মোর্চার এই সিদ্ধান্তে পাহাড়ের রাজনীতি সরগরম হয়ে ওঠে। জিটিএ’র অস্তিত্ব নিয়েও বিভ্রান্তি ছড়ায়। তার পাল্টা হিসেবে এদিন  সাংবাদিক বৈঠক করেন অনীত থাপা। বলেন, গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের চুক্তি থেকে গোর্খা জনমুক্তি মোর্চার সরে দাঁড়ানোয় কোনও সমস্যাই হবে না। কেননা জিটিএ চুক্তি এখন আইন হয়ে গিয়েছে। সেখানে কোথাও বলা নেই, স্বাক্ষরিতদের কোনও এক পক্ষ সরে দাঁড়ালে জিটিএর অস্তিত্ব সঙ্কট দেখা দেবে। এটা জেনেও মোর্চার এই সিদ্ধান্তের কারণ, রাজনৈতিক চমক দিয়ে কিছু নেতা তাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে চাইছেন। একই কারণে তাঁরা আবার গোর্খাল্যান্ডের দাবি তুলতে শুরু করেছেন। এর পিছনে বিজেপির চাল রয়েছে বলে পাহাড়ের বাসন্দিাদের কেউ কেউ মনে করছেন। আসলে ভোটের আগে রাজ্য ভাগ করার চক্রান্ত ফের শুরু করতে চায় গেরুয়া শিবির বলে তাদের অভিমত।  সম্প্রতি দার্জিলিংয়ের বিভিন্ন সংগঠনের নেতারা এক মঞ্চে এসে নতুন করে গোর্খাল্যান্ডের দাবি তুলেছেন। ফলে নতুন করে চাঞ্চল্য তৈরি হয়েছে। কিন্তু এদিন দিলীপ ঘোষ স্পষ্ট ভাষায় বলেন, কোনও নতুন রাজ্য হবে না। বাংলার উন্নয়ন করতে হবে। বাংলার উন্নয়ন ঠিকমতো হচ্ছে না বলেই এই ধরনের দাবি উঠছে। -নিজস্ব চিত্র

29th     January,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ