বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আইপিএস-এর ঘাটতি মেটাতে জাতীয় পুলিস
অ্যাকাডেমিতে ২৮৬ জনের প্রশিক্ষণ পর্ব শুরু
স্বাধীনতার পর রেকর্ড

সুজিত ভৌমিক, কলকাতা: হায়দরাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল জাতীয় পুলিস অ্যাকাডেমিতে ডিসেম্বর মাসে শেষ সপ্তাহে ২০২২ ব্যাচের ২৮৬ জন হবু আইপিএস অফিসারের ট্রেনিং পর্ব শুরু হল। যা এক সর্বকালীন রেকর্ড। স্বাধীনতার পর ১৯৪৮ সালে আইপিএস ক্যাডার পদের জন্মলগ্ন থেকে এই প্রথম একটি ব্যাচে এত বিপুল সংখ্যক আইপিএস হওয়ার জন্য ট্রেনিং নিচ্ছেন। সফলভাবে ছাব্বিশ মাসের ট্রেনিং শেষ করার পর এই ২৮৬ জন আইপিএস অফিসারকে পশ্চিমবঙ্গ সহ দেশের ২৮টি রাজ্য এবং আটটি কেন্দ্র শাসিত অঞ্চলে পোস্টিং দেওয়া হবে। মূলত, দেশজুড়ে আইপিএস ক্যাডারের ঘাটতি মেটাতেই এমন পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার।  উল্লেখ্য, ২০২২ সালের ১ জানুয়ারি পরিসংখ্যান অনুসারে গোটা দেশে  ৮৬৪টি আইপিএস পদ ফাঁকা।
নবান্নে রাজ্য স্বরাষ্ট্র দপ্তর সূত্রের খবর, এরাজ্যে ৩৪৭ জন আইপিএস অফিসার থাকার কথা। সেখানে রাজ্যে আইপিএস অফিসার রয়েছেন ৩০২জন। যারমধ্যে সেন্ট্রাল ডেপুটেশনে রয়েছে সাতজন আইপিএস। এমনিতে পাঁচ বছর অন্তর আইপিএস ক্যাডার রিভিশন মিটিং হওয়ার কথা। এই মিটিংয়ে রাজ্যগুলির আইপিএস অফিসারের সংখ্যা পর্যালোচনা করে বাড়ানো হয়। কিন্তু কোভিডের জন্য ২০১৬ সালের পর এই মিটিং হয়নি। চলতি জানুয়ারি মাসে দিল্লিতে এই মিটিং হওয়ার কথা। এবারের মিটিংয়ে পশ্চিমবঙ্গের আইপিএস সংখ্যা বাড়ার জোরালো সম্ভাবনা রয়েছে। বিশেষ সূত্রের খবর, হায়দরাবাদে ট্রেনিংয়ে থাকা এই হবু পুলিস কর্তাদের মধ্যে পশ্চিমবঙ্গ ১০ থেকে সর্বাধিক ২০ জন আইপিএস অফিসার পেতে চলেছে। 
সেদিক থেকে বিচার করলে, কেন্দ্রের এই পদক্ষেপে উপকৃত হবে পশ্চিমবঙ্গ। কারণ, সাম্প্রতিক কালে এরাজ্যে আলিপুরদুয়ার, কালিম্পং, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমানের মতো একাধিক নতুন জেলা তৈরি করেছে রাজ্য সরকার। আগামী দিনে নদীয়া, মুর্শিদবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার মতো অপেক্ষাকৃত বড় জেলাগুলি ভেঙে নতুন জেলা তৈরির পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। প্রশাসনিক সুবিধার পাশাপাশি সুষ্ঠু পরিষেবা পৌঁছে দিতে দেশের আর পাঁচটা রাজ্য অনেক আগেই এই জেলা ভাগের পথে হেঁটেছে। 
পাশাপাশি ২০১১ সালে এরাজ্যে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর বিধাননগর, হাওড়া, বারাকপুর, শিলিগুড়ি. আসানসোল-দুর্গাপুর এবং চন্দননগরের মতো ছ’টি নয়া কমিশনারেট গঠিত হয়েছে। এছাড়াও রাজ্যে একাধিক ‘পুলিস জেলা’ তৈরি করা হয়েছে। ফলে সংশ্লিষ্ট এলাকায় আইন শৃঙ্খলার পরিস্থিতি আগের থেকে অনেকটাই উন্নতি হয়েছে। স্বাভাবিকভাবেই এই নবগঠিত জেলা, পুলিস কমিশনারেট এবং পুলিস জেলার জন্য বাড়তি আইপিএস অফিসার প্রয়োজন।

28th     January,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ