বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কুন্তলের নিউটাউনের ফ্ল্যাটে যেতেন
নিয়োগ দুনীতিতে অভিযুক্ত তাপস
ইডির কাছে চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত তৃণমূলের যুবনেতা কুন্তল ঘোষের নিউটাউনের ফ্ল্যাটে বেশ কয়েকবার গিয়েছেন মানিক ঘনিষ্ঠ তাপস মণ্ডল। সেখানে তালিকা নিয়ে তাঁদের মধ্যে আলোচনাও হয়েছে। কুন্তল ও তাপসকে মুখোমুখি জিজ্ঞাসাবাদের পর এই তথ্য উঠে এসেছে বলে দাবি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি)।  এখান থেকেই তদন্তকারী অফিসাররা জানার চেষ্টা করছেন, প্রাথমিক ও মাধ্যমিক নিয়োগের ক্ষেত্রে ওই যুবনেতার পাশাপাশি তাপসবাবু কতটা প্রভাব খাটিয়েছেন। এদিকে বূধবার হুগলির জেলা পরিষদের কর্মাধ্যক্ষ শান্তনু বন্দ্যোপাধ্যায়কে দীর্ঘ জেরা করেন তদন্তকারীরা। একইসঙ্গে তাপস, কুন্তলের মুখোমুখি শান্তনুকে বসানো হয় বলে খবর ইডি সূত্রে।
নিয়োগ দুর্নীতির তদন্তে মঙ্গলবার রাত এগারোটা পর্যন্ত জেরা করা হয় কুন্তল ও তাপসকে। তদন্তকারীদের দাবি, সেখানে মানিক ঘনিষ্ঠ তাপস কার্যত মেনে নেন কুন্তলের সঙ্গে তাঁর সম্পর্ক দীর্ঘদিনের। যুবনেতার বাড়িতে তাঁর যাতায়াতও ছিল। কিন্তু কেন তিনি যেতেন, এই প্রশ্নের কোনও সদর্থক ব্যাখ্যা তাপসবাবু দেননি বলে জানা যাচ্ছে। তদন্তকারীরা জেনেছেন, তাপসবাবু বিভিন্ন সময়ে প্রার্থীদের লিস্ট নিয়ে আসতেন কুন্তলের বাড়িতে। সেখানে বসে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে কথা বলতেন দু’জনে। ইডির দাবি, প্রার্থী পিছু কত নেওয়া হবে, সেটি ঠিক হতো প্রাক্তন শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলে। তালিকা ফাইনাল হওয়ার পর সেটি পাঠিয়ে দেওয়া হতো পার্থবাবুর কাছে।  ইডি জেনেছে, প্রার্থীদের জমা পড়া ওএমআর শিটের ফটোকপিও চলে যেত কুন্তলের কাছে।  যুবনেতা মারফৎ সেই কপি পেতেন তাপস। জমা দেওয়া ফাঁকা ওএমআর শিটের আসল কপিও এই দু’জনের কাছে আসত বলে খবর ইডি সূত্রে। তদন্তকারীরা জেনেছেন, ফাঁকা ওএমআর শিট ফিলআপ করানোর জন্য প্রার্থীদের ডেকে পাঠাতেন তাপস ও কুন্তল। সেখানে উত্তর লেখার পর চলে যেত এসএসসি দপ্তরে। তদন্তকারীদের প্রশ্ন, এই ওএমআর শিট কীভাবে বাইরে বেরিয়ে গেল? প্রাক্তন শিক্ষামন্ত্রীর নির্দেশ ভিন্ন যে এই কাজ হয়নি, তদন্তকারীরা বুঝতে পারছেন। একইসঙ্গে তাপসের কাছ থেকে ১৯ লক্ষ টাকা নেওয়ার বিষয়টি মানছেন তাঁরা।
তদন্তে জানা গিয়েছে, নিয়োগ দুর্নীতি প্রক্রিয়ায় হুগলি জেলা পরিষদের কর্মাধ্যক্ষ শান্তনু  বন্দ্যোপাধ্যায়ের যোগ রয়েছে। সূত্রের খবর, তিনি বিভিন্ন সময়ে লিস্ট পাঠিয়েছেন কুন্তলের কাছে। নিউটাউনের ফ্ল্যাটে একাধিক বৈঠকও হয়েছে তাঁদের মধ্যে। এই সংক্রান্ত বিষয় জানতেই তাঁকে এদিন ডেকে পাঠানো হয় সল্টলেকে ইডির দপ্তরে। প্রথমে তাঁকে আলাদা জেরা করা হয়। পরে তাপস ও কুন্তলের সঙ্গে তাঁকে মুখোমুখি বসিয়ে জেরা করা হয় বলে জানা গিয়েছে।

26th     January,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ