বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

'পার্ট-টাইম চাকরিতে দৈনিক ৩০০০ টাকা আয়'
হোয়াটসঅ্যাপ মেসেজে ফোন হ্যাকের
টোপ, টার্গেট কমবয়সী মহিলারা

স্বার্ণিক দাস, কলকাতা: স্নাতক স্তর পাশ করেছেন বছর দুয়েক আগে। তবে চাকরি জোটেনি দুর্গাপুরের তরুণীর। অনলাইনে বিভিন্ন সংস্থায় ও জব-সাইটে আবেদন জানিয়েছিলেন তিনি। নভেম্বর মাসে তাঁর মোবাইল একটি মেসেজ আসে। এক বেসরকারি সংস্থার নাম করে পার্ট টাইম চাকরি অফার করা হয় তরুণীকে। দিন বিশেষে কাজ। বেতনও ভালো। দৈনিক ৩০০০ টাকা। আবেদনের সম্মতি জানানোর জন্য হোয়াটসঅ্যাপে পাঠানো একটি লিঙ্কে ক্লিক করতে বলা হয়। নির্দেশ মানতেই গোটা ফোন চলে যায় প্রতারকদের কব্জায়। তরুণীর ব্যক্তিগত নথি, ছবি, ব্যাঙ্ক সংক্রান্ত যাবতীয় তথ্য হাতের নাগালে পেয়ে যায় অসাধুচক্র। এরপরই শুরু হয় ব্ল্যাকমেল। এই নয়া পন্থায় প্রতারণার অভিযোগ জমা করেছে পুলিসের কাছে।

রাজ্য পুলিসের একটি সূত্র জানাচ্ছে, এরকম একটি ঘটনা নয়। বিভিন্ন থানা এলাকায় চাকরি দেওয়ার নামে ফোন হ্যাকের বহু অভিযোগ জমা পড়েছে। এই ট্রেন্ডের মূল টার্গেট কমবয়সী মহিলারা। তাঁদের ফোন হ্যাক করে ছবি ও তথ্য হাতিয়ে ব্ল্যাকমেল করছে প্রতারকরা। পরবর্তীতে দাবি, টাকা। কোন‌ও কোন‌ও ক্ষেত্রে সামাজিক সম্মান বাঁচাতে সেই ব্ল্যাকমেলকে প্রশ্রয় দিয়ে ফেলছেন ভুক্তভোগীরা। তাতে ব্ল্যাকমেলের চাপ তো কমছেই না। বরং আর‌ও বাড়ছে। সাইবার প্রতারণার এই নয়া ট্রেন্ডকে রুখতে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করেছে পুলিস। প্রতিটি কমিশনারেট এবং থানায় সতর্কবার্তা প্রচারের কথাও বলা হয়েছে। একইসঙ্গে সোশ্যাল মাধ্যমে সাধারণ মানুষকে এই প্রতারণার বিরুদ্ধে সচেতন থাকার অনুরোধ জানানো হয়েছে।

কীভাবে হচ্ছে এই প্রতারণা? পুলিস সূত্রের খবর, বিশেষ করে কমবয়সী বেকার যুবতীদের অপরিচিত নম্বর থেকে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠানো হচ্ছে। সেখানে দৈনিক বা মাসিক কাজের ভিত্তিতে প্রলোভন দেখিয়ে দেওয়া হচ্ছে মোটা টাকার অফার। রাজ্য পুলিসের এক কর্তা বলেন, মেসেজে বলা হচ্ছে ওয়ার্ক ফ্রম হোম করতে হবে। মোবাইলের মাধ্যমে করা যাবে কাজ। ডাটা এন্ট্রি, হিসেবপত্র ইত্যাদি কাজের প্রলোভন দেখানো হচ্ছে। বেতন যথেষ্ট আকর্ষণীয়। এ ধরনের প্রতারণার সঙ্গে যুক্ত মেসেজ ইতিমধ্যেই হাতে এসেছে। তাতে দেখা গিয়েছে দিন বিশেষে ন্যূনতম ৩ হাজার টাকা এবং প্রতিমাসে ১৭ হাজার টাকা পর্যন্ত রোজগারের টোপ দিচ্ছে প্রতারকরা। তাতেই ফাঁদে পড়ছেন কর্মসন্ধানীরা।

কমবয়সী মহিলারা কেন টার্গেট? ফোন হ্যাক করে তাঁদের ব্যক্তিগত ছবি হাতিয়ে নিচ্ছে প্রতারকরা। তা ব্যবহার করে তৈরি করা হচ্ছে অশ্লীল ছবি বা ভিডিও। উল্লেখ্য, ফোন হ্যাকের ফলে ভুক্তভোগীর কন্ট্যাক্ট ডিটেইলস, হোয়াটসঅ্যাপ চ্যাট, ফেসবুক বন্ধুদের তালিকা সবকিছুই অসাধু চক্রের হাতে। অভিযোগ, সেই সমস্ত ছবি বা ভিডিও বন্ধুবান্ধব এবং আত্মীয়দের নম্বরে ছড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হচ্ছে। তাতেই ঘাবড়ে যাচ্ছেন প্রতারিতরা। পুলিসে অভিযোগ না করে অনেকেই প্রতারকদের কথা মত টাকা ট্রান্সফার করছেন। সচেতনতা বার্তায় পুলিস বলছে, এরকম হুমকি ফোন বা মেসেজ এলেই স্থানীয় থানা বা জেলার সাইবার সেলে অভিযোগ জমা দিতে। যাতে এই অসাধুচক্রের খোঁজ পান তদন্তকারীরা।

27th     January,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ