বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশন
নির্দিষ্ট সময়ে পোর্টালে তথ্য
আপলোড করতে ব্যর্থ সব রাজ্যই

সৌম্যজিৎ সাহা, দক্ষিণ ২৪ পরগনা: অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশন (এআইএসএইচই) পোর্টালে তথ্য তোলার কাজ দেশের কোনও রাজ্যই সময়ের মধ্যে শেষ করতে পারল না। নতুন করে সময়সীমা বৃদ্ধির ঘোষণা না হলেও, মনে করা হচ্ছে আরও কয়েক মাস সময় দেওয়া হবে রাজ্যের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে। এ রাজ্যে এই কাজের হাল অনেক রাজ্য থেকে খারাপ। তাই সব কলেজ-বিশ্ববিদ্যালয়কে কাজের গতি বাড়ানোর নির্দেশ দিয়েছে উচ্চশিক্ষা দপ্তর।
প্রত্যেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের খুঁটিনাটি তথ্য এই পোর্টালে আপলোড করতে হয়। কিন্তু করোনার কারণে গত ২ বছর সেই কাজ হয়নি। তাই ২০২১-২২ সালের তথ্য অপলোডের কাজ এবার শুরু হয়েছে। জানা গিয়েছে, ১৯ নভেম্বর পোর্টাল খুলে দেওয়া হয়েছিল। ২০ জানুয়ারি ছিল আপলোড করার শেষদিন। কিন্তু তারপর দেখা যাচ্ছে গোটা দেশেই এই তথ্য জমা দেওয়ার হার খবই কম। কিন্তু কেন এমন পরিস্থিতি? শিক্ষা কর্তারা মনে করছেন, করোনা ও লকডাউনের কারণে অনেক প্রতিষ্ঠান সময়ে তথ্য সংগ্রহ করে উঠতে পারেনি। যার ফলে তারা সেগুলি পোর্টালে আপলোড করতে ব্যর্থ হয়েছে।
এখনও পর্যন্ত এ রাজ্যের অর্ধেক কলেজ এই কাজ শেষ করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সিংহভাগই তা করে উঠতে পারেনি। গুজরাত, উত্তরপ্রদেশের মতো রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা অনেক বেশি। আপলোডিং করার ক্ষেত্রেও বেশিরভাগই পিছিয়ে। তুলনায় অন্ধ্রপ্রদেশে ভালো কাজ হয়েছে। সেখানে এই কাজ অনেকটা এগিয়ে গিয়েছে।  দেশের হিসেব বলছে, মোট ১১৭০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২০০র কাছাকাছি বিশ্ববিদ্যালয়, ৪৭,২২৬টি কলেজের মধ্যে প্রায় ২৫ হাজার এই কাজ করে ফেলেছে। 
এই পোর্টালে শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য থাকা মানে একজন শিক্ষার্থী বা অভিভাবক সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয়ের সম্পর্কে সবটা জেনে যাবেন। কারণ দেশের প্রত্যেক প্রতিষ্ঠানের রিপোর্ট জনসমক্ষে আনা হয়। নির্দিষ্ট সময়ের পর তা কেন্দ্র থেকে প্রকাশিত হয়। তবে এবার যেহেতু কাজ অনেকটা পিছিয়ে সেক্ষেত্রে রিপোর্ট প্রকাশে আরও কিছু সময় লেগে যেতে পারে বলেই মনে করা হচ্ছে।

27th     January,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ