বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

এক বছর পর কি মিলতে চলেছে ১০০ দিনের টাকা
মমতার দিল্লি সফরের অপেক্ষায় বাংলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কার্যত ‘অর্থনৈতিক অবরোধ’ চলছে এক বছর ধরে। বকেয়া ১০০ দিনের কাজের মজুরি আর সরঞ্জাম বাবদ প্রাপ্য টাকা। ২০২১ সালের ২৬ ডিসেম্বরের পর থেকে বাংলার জন্য এই খাতে আর কোনও অর্থ বরাদ্দ করেনি গ্রামোন্নয়ন মন্ত্রক। সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বৈষম্য আর বৈমাতৃসুলভ আচরণ। রাজ্যকে ভাতে মারার জন্য উস্কানিও কম দেওয়া হয়নি। এ রাজ্যে বসে সেই কাজ করেছে বিরোধীরা। সব কিছুর জবাব দেওয়া হয়েছে। মেনে নেওয়া হয়েছে কেন্দ্রের চাপানো নানা শর্তও। কিন্তু বরাদ্দ এখনও আসেনি। এই আবর্তেই আগামী ৫ ডিসেম্বর দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তবে কি এই বড়দিনেই মিলবে এই প্রকল্পের বকেয়া টাকা? আশা-অপেক্ষায় বুক বাঁধছে গোটা বাংলা।
১০০ দিনের প্রকল্পের বরাদ্দ অনুমোদনের জন্য পরপর শর্ত আরোপ করেছে কেন্দ্র। সেসবের সিংহভাগ পূরণ করা হলেও, টাকা দেওয়ার ক্ষেত্রে কেন্দ্রের ‘তুঘলকি’ আচরণ অব্যাহত। হকের টাকা আদায়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর রীতি মেনে বারবার প্রধানমন্ত্রী মোদির কাছে দরবার করেছেন মুখ্যমন্ত্রী মমতা। সেইসঙ্গে আবার ‘মাথা বিকিয়ে’ না দেওয়ার সঙ্কল্প পূরণেও তিনি ছিলেন অনড়। ১০০ দিনের প্রকল্পের শ্রমিকদের জন্য বিকল্প কাজের ব্যবস্থা করেছেন। তার মজুরি বাবদ রাজ্যের কোষাগার থেকে খরচ হয়েছে প্রায় ১,৮০০ কোটি টাকা। ৯ কোটি ১৮ লক্ষ শ্রমদিবস সৃষ্টি করেছে রাজ্য সরকার। কাজ দেওয়া হয়েছে বাংলার ৩৬ লক্ষ গ্রামীণ বাসিন্দাকে। পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে ন্যায্য পাওনা থেকে রাজ্যকে বঞ্চিত করে রাখার প্রতিবাদে রাজনৈতিকভাবেও সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রকে স্মরণ করে দিয়েছেন—দয়া-দাক্ষিণ্য নয়, বাংলা থেকে নিয়ে যাওয়া কর বাবদ অর্থের সাংবিধানিক স্বীকৃত অংশই তিনি দাবি করছেন। আর এই হুঙ্কারের জেরে দীর্ঘদিন ধরে আটকে রাখা আবাস এবং সড়ক যোজনার জন্য বরাদ্দ পুনরায় নির্ধারণ করতে কার্যত বাধ্য হয়েছে মোদি সরকার। একই পরিস্থিতি ১০০ দিনের কাজের ক্ষেত্রে। বকেয়া মেটানোর বিষয়ে কথা চালাচালি করতে বাধ্য হচ্ছে দিল্লি।
এই আবর্তে চলতি মাসের ৫ তারিখ মমতার রাজধানী সফর। তা ঘিরে নয়া আশার সঞ্চার হয়েছে গ্রামবাংলায়। তবে কি এক বছর বাদে অবশেষে মিলবে ১০০ দিনের কাজের টাকা? কারণ, এই পর্বে দিল্লিতে মোদির সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে মমতার। ওয়াকিবহাল মহলের বক্তব্য, সেখানে আরও একবার বাংলার ন্যায্য প্রাপ্য নিয়ে তিনি সরব হবেন। কারণ, ১০০ দিনের প্রকল্পে বকেয়া তো রয়েছেই, এমনকী চলতি আর্থিক বর্ষে ৩২ কোটিরও বেশি শ্রমদিবসের সৃষ্টির ব্যাপারে বাংলার আর্জি এখনও মঞ্জুর হয়নি।

2nd     December,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ