বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আধার, ইউএএন সংযুক্তি শীঘ্রই শেষ করার উদ্যোগ
এনআরসিভুক্ত কর্মীদের
পিএফ জমা রুখেছে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমানে আধারের সঙ্গে পিএফ গ্রাহকদের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন সংযুক্তিকরণ বাধ্যতামূলক। কিন্তু বিড়ি, চা এবং চটকলের কর্মীদের একসময় এই বিষয়ে তীব্র অনীহা ছিল। তার ফলে সংযুক্তিকরণ হারের নিরিখে সর্বভারতীয় স্তরে পিছিয়ে পড়েছিল বাংলা তথা কলকাতা জোন। রাজ্য সরকারের সহযোগিতায় আঞ্চলিকভাবে ক্যাম্প করে সেই খরা কাটানো গিয়েছে বলে দাবি করলেন এখানকার অতিরিক্ত কেন্দ্রীয় পিএফ কমিশনার রাজীব ভট্টাচার্য। বুধবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত এক আলোচনাসভায় তিনি বলেন, ‘এখনও পর্যন্ত প্রায় ৭৪ হাজার কর্মীর ইউএএনের সঙ্গে আধার সংযুক্তিকরণ হয়নি। চলতি অর্থবর্ষের মধ্যেই আমরা সেই কাজ করে ফেলার লক্ষ্যমাত্রা নিয়েছি।’ 
এদিনের সভায় এক শিল্পকর্তার অভিযোগ, অসমে এনআরসি চালু হওয়ায়, সেই তালিকার অন্তর্ভুক্ত কর্মীদের পিএফ বাবদ টাকা জমা দেওয়ার সুযোগ বন্ধ হয়ে গিয়েছে। তার ফলে ফাঁপরে পড়েছেন সেখানকার কর্মীদের একাংশ। যেহেতু টাকা জমা করার দায়িত্ব কর্মদাতা সংস্থার, তাই সঙ্কটে তারাও। 
জবাবে পিএফ কর্তা বলেন, ‘কেন্দ্র এই সংক্রান্ত কোনও নির্দেশিকা জারি করলে, তখন বিষয়টির সুরাহা করা সম্ভব হবে।’ অর্থাৎ এনআরসি সংক্রান্ত এই সমস্যার কোনও সমাধান আপাতত নেই। 
এদিন রাজীববাবু জানিয়েছেন, তাঁর এলাকায় প্রায় ২৯ লক্ষ সক্রিয় পিএফ গ্রাহক রয়েছেন। তাঁদের মধ্যে ৯৭.১২ শতাংশের এখনও আধার সংযুক্তিকরণ হয়নি। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছিল, জন্মতারিখসহ অন্যান্য কয়েকটি তথ্য না মেলায় আধার সংযুক্তিকরণ সম্ভব হয়নি। জন্মতারিখ সংক্রান্ত সমস্যার সমাধানে পিএফ কর্তৃপক্ষ তাঁর সদস্যের নামে শংসাপত্র দিয়েছেন। রাজ্যের যেখানে যেখানে ক্যাম্প করা হয়েছে, সেখানে আধার কর্তৃপক্ষ সেই শংসাপত্র গ্রহণ করেছে এবং সেইমতো আধারের সংশোধন করেছে। এরপরই আধারের সঙ্গে ইউএএন সংযুক্তি সম্ভব হয়েছে। এর পাশাপাশি ই-নমিনেশনেও সমান গুরুত্ব দিচ্ছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। রাজীববাবুর তথ্য, এখনও পর্যন্ত এখানে ৬০ শতাংশ ক্ষেত্রে ই-নমিনেশন হয়ে গিয়েছে। আগামী মার্চের মধ্যে ৭৫ শতাংশ কাজ গুটিয়ে আনার লক্ষ্যমাত্রা নিয়েছেন তাঁরা।
এনআরসি ইস্যুতে এখনই যে কোনও সমাধান নেই, এদিন তা জানিয়েছেন পিএফ দপ্তরের কর্তারা। তাঁরা জানিয়েছেন, চলতি অর্থবর্ষ, অর্থাৎ ২০২২ সালের ১ এপ্রিল থেকে এনআরসির অন্তর্ভুক্ত কর্মীরা আর পিএফে টাকা জমা করতে পারছেন না। আধার না থাকার জন্যই এই সমস্যা, এমনটাই জানিয়েছেন তাঁরা। এই ব্যাপারে তাঁরা সকলে কেন্দ্রের পরবর্তী পদক্ষেপের দিকে তাকিয়ে আছেন। 

1st     December,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ