বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পূর্ণমানের থেকেও বেশি নম্বর টেটে, বিতর্ক
ছাপার ভুলের কথা স্বীকার, দ্রুত ব্যবস্থা নিচ্ছে পর্ষদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর মাত্র দশদিন বাকি! আগামী ১১ ডিসেম্বর রাজ্যে প্রাথমিক স্কুল স্তরে নিয়োগের টেট (টিচার্স এলিজিবিলিটি টেস্ট)। চাকরির আশায় পরীক্ষায় বসবেন সাত লক্ষেরও বেশি ছাত্রছাত্রী। তার আগে মঙ্গলবার ২০১৪ সালের টেট উত্তীর্ণ প্রার্থীদের প্রাপ্ত নম্বর নিয়ে বিতর্ক তুঙ্গে। প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে, সেখানে পূর্ণমানের থেকেও বেশি নম্বর পেয়েছেন অনেকে। গোটা ঘটনায় হতবাক পর্ষদ। পর্ষদ সভাপতি অধ্যাপক গৌতম পাল অবশ্য বিষয়টিকে মুদ্রণ প্রমাদ বলেই দাবি করেছেন। তিনি বলেন, ‘আদালতের নির্দেশে আমরা ২০১৪ সালের টেট উত্তীর্ণদের ব্রেকআপ স্কোর প্রকাশ করেছি। কেউ কেউ পূর্ণমানের থেকে বেশি নম্বর পেয়েছেন। সম্ভবত এটি টাইপোগ্রাফিক্যাল ভুল।’
প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে সিবিআইকে তদন্তের দায়িত্ব দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সমান্তরাল তদন্ত চালাচ্ছে ইডিও। ইতিমধ্যে গ্রেপ্তার করা হয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও প্রাক্তন পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যকে। গত ২৩ সেপ্টেম্বর বিচারপতি গঙ্গোপাধ্যায় ২০১৪’র প্রাথমিক টেট উত্তীর্ণদের তালিকা ও প্রাপ্ত নম্বরের ‘ব্রেক আপ’ প্রকাশের নির্দেশ দিয়েছিলেন। সেইমতো পর্ষদের ওয়েবসাইটে আপলোড করা হয় তালিকা। তাতে দেখা গিয়েছে, ২০১৪ সালে টেট পাশ করেছেন ৪২,৯৪৯ জন। শূন্যপদ ছিল ১৬,৫০০। টেট-এ উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষার রেজাল্টের উপর বরাদ্দ থাকে ১০ নম্বর। আর সেখানেই বিপত্তি! তালিকা বলছে, অনেকে ওই খাতে পূর্ণ নম্বর ১০ বা তারও বেশি অর্থাৎ ১০.৯ পর্যন্ত পেয়েছেন। কয়েক মাস আগে মানিক ভট্টাচার্যকে সরিয়ে পর্ষদ সভাপতির দায়িত্ব তুলে দেওয়া হয়েছে গৌতমবাবুর হাতে। তিনি এদিন জানিয়েছেন, প্রকাশিত তালিকায় টেকনিক্যাল কোনও ভুল হয়ে থাকলে তা খতিয়ে দেখা হচ্ছে। তবে আগামী নিয়োগ পরীক্ষায় এর প্রভাব পড়বে না।
এদিন একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে পর্ষদ জানিয়েছে, ১১ ডিসেম্বর  সূচি মেনেই আয়োজিত হবে টেট। উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর ও শিক্ষক প্রশিক্ষণ ডিগ্রি বা ডিপ্লোমা থাকা আবশ্যিক। এবারই প্রথম বিএড প্রার্থীরা টেটে-এ বসার সুযোগ পাবে। চলতি শিক্ষাবর্ষের ডিএলএড পরীক্ষার্থীদের পর্যন্ত ছাড়পত্র দেওয়া হয়েছে। এদিকে সোমবার ডিএলএড পরীক্ষা শুরুর দিনেই হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। তাই এদিন থানা থেকে তালাবিন্দ বাক্সে প্রশ্ন আসে পরীক্ষাকেন্দ্রে। ডিএলএডের শেষ পরীক্ষা আজ বুধবার। পর্ষদ সভাপতি জানিয়েছেন, কেউ কেউ বদনাম করার চেষ্টা করছে। তবে প্রায় ৪৬ হাজার পড়ুয়া নির্বিঘ্নে পরীক্ষা দিচ্ছেন। 

30th     November,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ