বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

একদিনে তাপমাত্রা বাড়ল ৫ ডিগ্রি
ফের কবে ফিরবে শীত!
জানাল আলিপুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরের উপর অবস্থিত একটি ঘূর্ণাবর্তের প্রভাবে, উত্তর-পূর্ব অভিমুখী বাতাস থেকে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী ও সংলগ্ন এলাকায় বেশি মাত্রায় জলীয়বাষ্পের প্রবেশ ঘটছে। এই এলাকায় উত্তুরে শুষ্ক হাওয়ার প্রভাব কয়েকদিন আগেও যা ছিল তা এখন নেই। এর জেরে কলকাতাসহ উপকূল সংলগ্ন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। গতকাল, মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা (১৯.৩ ডিগ্রি সেলসিয়াস) স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি ছিল। আজ, বুধবার একধাক্কায় তাপমাত্রা ৫ ডিগ্রি বেড়ে যায়। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি সেলসিয়াস।

পশ্চিমাঞ্চলের জেলাগুলির কোথাও কোথাও অবশ্য এদিনও সর্বনিম্ন তাপমাত্রা ১৩-১৪ ডিগ্রির আশপাশে রয়েছে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানান, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে কলকাতায় তাপমাত্রা ফের কমবে। তবে এই দফায় আপাতত কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রির আশপাশে থাকবে। নভেম্বরে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা সবথেকে কম ছিল ১৬.৫ ডিগ্রি। সাম্প্রতিক অতীতে নভেম্বরে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রির আশপাশে থাকার নজির আছে। এবার সেটা হল না। আবহাওয়াবিদরা বলছেন, কলকাতা ও সংলগ্ন এলাকায় জাঁকিয়ে শীত পড়ার স্বাভাবিক সময় আসতে এখনও দেরি আছে। সাধারণত ডিসেম্বরের মাঝামাঝি থেকে জানুয়ারির মাঝামাঝি সময়ে কলকাতায় কনকনে শীত থাকে। 
এদিকে আগামী কয়েক দিনের মধ্যে ডিসেম্বরের গোড়ায় বঙ্গোপসাগরে ফের একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। সেটির শক্তি বৃদ্ধির সম্ভাবনা থাকলেও রাজ্যে সরাসরি এর কোনও প্রভাব পড়বে না বলে মনে করছেন আবহাওয়াবিদরা। এই সময় বঙ্গোপসাগরে কোনও ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ সৃষ্টি হলে তার প্রভাবে বৃষ্টি হয় মূলত দক্ষিণ ভারতে। এখন যে ঘূর্ণাবর্তটি আছে সেটিও দক্ষিণ ভারতে বৃষ্টি দিচ্ছে।

30th     November,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ