বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

গঙ্গা আরতি নিয়ে রাজনীতি
অন্যায়, মমতার পাশে সপা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গা আরতি হবে কলকাতায়। তার সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। যে বা যাঁরা এই নিয়ে চর্চা করছেন, তাঁরা গঙ্গা আরতির মাহাত্ম্য বা আকর্ষণটাই বোঝেন না। — এই বক্তব্য জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তকে সাধুবাদ জানাল সমাজবাদী পার্টি (সপা)। উত্তরপ্রদেশের প্রাক্তন শাসক দলটি স্পষ্ট ভাষায় জানিয়ে দিল, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে গঙ্গা আরতি চালু হলে কলকাতা হয়ে উঠবে পর্যটনের সেরা আকর্ষণ।
বস্তুত, বিশ্বের পর্যটন মানচিত্রে আলাদা জায়গা করে নিয়েছে কলকাতা। দুর্গাপুজো কিংবা কার্নিভাল দেখতে প্রতিবছর বিশ্বের নানা প্রান্তের বহু মানুষ এখানে আসেন। আর দুর্গাপুজোকে নিয়ে ইউনেস্কোর স্বীকৃতির পর এই আকর্ষণ যেন আরও খানিকটা বেড়ে গিয়েছে। তাছাড়া বৈশাখ মাসে বাংলা সনের বর্ষবরণ কিংবা ডিসেম্বরে ক্রিসমাস ফেস্টিভাল দেখতেও দেশ-বিদেশের পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। এছাড়াও সিটি অফ জয়ে রয়েছে বিনোদনের হরেক আকর্ষণ। আমরা জানি, কলকাতায় এলে কালীঘাট কিংবা দক্ষিণেশ্বরে পুজো দিতে যান বহু পর্যটক। পর্যটনের এই পরিসরে এবার প্রবেশ হতে চলেছে গঙ্গা আরতির। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কলকাতাতেও গঙ্গা আরতি দেখা যাবে। 
কিন্তু বিজেপির একটা অংশ থেকে বলা হচ্ছে, ভোটের টানেই এমন সিদ্ধান্ত রাজ্য সরকারের। আর উত্তরপ্রদেশে বারাণসীর গঙ্গা আরতিকেই অনুকরণ করছে বাংলা। তবে এই যুক্তিকে খণ্ডন করে দিয়েছেন সমাজবাদী পার্টির সহসভাপতি কিরণময় নন্দ। তাঁর বক্তব্য, বারাণসী, হরিদ্বারসহ অনেক জায়গাতেই গঙ্গা আরতি হয়। কলকাতায় শুরু হলে কোনও অসুবিধা নেই। কারণ অন্য জায়গার গঙ্গার যে মাহাত্ম্য রয়েছে, এখানেও তার অন্যত্র নয়। ফলে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনা খুব ভালো। এখানে তাঁর আরও সংযোজন, কালীঘাট ও দক্ষিণেশ্বরে পুজো দিতে সারাবছরই পর্যটকদের ভিড় হয়। ফলে গঙ্গা আরতি, কলকাতার প্রতি পর্যটকদের আকর্ষণ আরও বাড়িয়ে দেবে। গঙ্গা আরতি নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণার খুশি ট্যুর অপারেটররাও। ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব ট্যুর অপারেটর্সের কর্তা দেবজিৎ দত্ত বলেন, এটা খুবই ভালো একটি উদ্যোগ। এর ফলে পর্যটকরা আরও বেশি করে কলকাতামুখী হবেন। যেসমস্ত ট্যুর প্যাকেজ আমরা করে থাকি, এবার তারই মধ্যে অন্তর্ভুক্ত হতে চলেছে গঙ্গা আরতি। -ফাইল চিত্র

28th     November,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ