বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

দার্জিলিংয়ে ৫ জনে পজিটিভ ১
উৎসবে বাড়ল ডেঙ্গু, রাজ্যেজুড়ে
আক্রান্ত ২৫ হাজার ছুঁইছুঁই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ছুঁইছুঁই। বৃহস্পতিবার স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর—এই সাতদিনে নতুন আক্রান্ত ৪৬৭৮ জন। ২৮ সেপ্টেম্বর, অর্থাৎ বছরের ৩৯ সপ্তাহ পর্যন্ত বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ২০,০৩৩। গত সপ্তাহের আক্রান্তের হিসেব যুক্ত হওয়ায় মোট আক্রান্ত এখন বেড়ে হয়েছে সাড়ে ২৪ হাজার ৭১১ জন। 
এদিকে বৃহস্পতিবার সকালে ফের বেড়েছে ডেঙ্গুতে মৃত্যুর ঘটনা। একটি বড় বেসরকারি হাসপাতাল গোষ্ঠীর বিধাননগরের হাসপাতালে ঘটনাটি ঘটে। রোগিণীর নাম অচর্না দেবী (২৯)। বাড়ি উত্তরপ্রদেশের চান্দৌলি। বুধবার রাতে আশঙ্কাজনক অবস্থায় তাঁকে ভর্তি করা হয়। সূত্রের খবর, ভর্তির সময় তাঁর ধুম জ্বর ছিল। প্লেটলেট কাউন্টও ছিল যথেষ্ট কম। বৃহস্পতিবার সকাল ৯টা নাগাদ তাঁর মৃত্যু হয়। হাসপাতাল সূত্রের খবর, ডেঙ্গু শক সিনড্রোমে মৃত্যু হয়েছে রোগিণীর। 
এদিন সন্ধ্যায় চিকুনগুনিয়া থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের স্ত্রী বিশিষ্ট নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়। মঙ্গলবার বমি, জ্বর, র‌্যাশ ছড়িয়ে পড়া ইত্যাদি সমস্যা নিয়ে আলিপুরের এক বেসরকারি হাসপাতালে ভর্তি হন ডোনা। ওষুধ এবং আনুষঙ্গিক চিকিৎসায় তিনি অনেকটাই সুস্থ আছেন। এরপরই প্রয়োজন অনুযায়ী বাড়িতেই ফলো আপ চিকিৎসা হবে। এক বিবৃতিতে এমনই জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 
সাম্প্রতিক ডেঙ্গু পরিস্থিতি সম্পর্কে স্বাস্থ্যদপ্তরের এক পদস্থ কর্তা বলেন, গত সাতদিনের লক্ষণীয় বিষয় হল, উৎসবের মরশুমের জন্য ডেঙ্গু পরীক্ষা কমেছে। অথচ তুলনামূলকভাবে আক্রান্তের সংখ্যা খুব একটা কমেনি। ৩৯তম সপ্তাহে প্রায় ৪৬ হাজার ডেঙ্গু পরীক্ষা হয়েছিল। ৪০তম সপ্তাহে তা কমে ৪০ হাজারের নীচে নেমেছে। কিন্তু গতবারের (৪,৭৪৪) তুলনায় এবারের আক্রান্তের সংখ্যায় (৪,৬৭৮) হেরফের হয়েছে সামান্যই। ওই কর্তা জানান, এখনও বাংলার ডেঙ্গু পজিটিভিটি ১২ শতাংশ। এটাই আমাদের কাছে অত্যন্ত উদ্বেগের। দপ্তর সূত্রের খবর, বাংলার সবক’টি জেলার মধ্যে ডেঙ্গু পজিটিভিটি সর্বোচ্চ দার্জিলিংয়ে—২০। অর্থাৎ উৎসবের মরশুমে প্রতি পাঁচজনের পরীক্ষা হলে একজন পজিটিভ শৈলশহরে! জলপাইগুড়ি এবং হাওড়ায় আক্রান্ত কিছুটা কমেছে। অন্যদিকে, বেড়েছে শিলিগুড়িতে। ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৬০৭ জন। রাজ্যজুড়ে বিভিন্ন হাসপাতালে ৭০১ জন ভর্তি আছেন।

7th     October,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ