বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পুজোর মরশুমেও পর্যাপ্ত
ট্রেন জুটল না বাংলার ভাগ্যে
বঞ্চনার অভিযোগ রেলের বিরুদ্ধে

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: উৎসবের মরশুমেও বাড়তি ট্রেন দিতে বাংলার সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করল রেল। দেশজুড়ে যেখানে ১৭৯টি বিশেষ ট্রেন ২ হাজার ২৬৯টি বিশেষ ট্রিপ করবে, সেখানে পূর্ব রেলের ভাগ্যে জুটল মাত্র ১৪টি বিশেষ ট্রেনের ১০৮টি ট্রিপ। ভ্রমণ পিপাসু বাঙালি পুজোর সময়ে দেশের নানা প্রান্তে বেড়াতে পছন্দ করে। তবে আজও বাঙালির ভ্রমণ তালিকার শীর্ষে দার্জিলিং সহ উত্তরবঙ্গ ও পুরী। দু’টি রুটের ট্রেনগুলির দিকে নজর দিলেই দেখা যাবে লম্বা ওয়েটিং লিস্ট। রেলের পক্ষ থেকে পর্যাপ্ত ট্রেন দেওয়ার দাবি করা হলেও যাত্রীদের অভিজ্ঞতা কিন্তু সম্পূর্ণ উল্টো। কেউ টিকিট কনফার্ম হয়ে যাবে এই আশায় অপেক্ষা করে শেষে ট্যুরই বাতিল করেছেন। কেউ আবার ট্রেনের লম্বা ওয়েটিং লিস্ট দেখে বাসে করেই উত্তরবঙ্গ যাওয়ার পরিকল্পনা করেছে। কেন উৎসবের মরশুমেও পর্যাপ্ত ট্রেন দেওয়া হল না, বিজেপি রাজ্যজয় অধরা থাকারই কী শোধ তোলা হচ্ছে, উঠছে সেইসব প্রশ্নও।
বেশ কিছু সময় ধরেই দেখা যাচ্ছে বিভিন্ন সময়ে সাধারণ ট্রেনগুলির দীর্ঘ ওয়েটিং লিস্ট জমা পড়ার পরও বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হচ্ছে না। হলেও তা প্রয়োজনের তুলনায় যথেষ্টই কম। পুজোর মরশুমেও সেই অভিযোগ থেকেই গেল। খোদ রেলের দেওয়া পরিসংখ্যান থেকেই এই অভিযোগের সত্যতা স্পষ্ট হয়। মঙ্গলবার নবমীর দিন ঘটা করে ভারতীয় রেল পুজো, দীপাবলি ও ছটপুজো উপলক্ষে বিশেষ ট্রেনের যে তালিকা প্রকাশ করেছে সেখানে বাংলার প্রতি বঞ্চনা স্পষ্ট হয়েছে। ৩ অক্টোবর থেকে ছট পুজো পর্যন্ত যেসব বিশেষ ট্রেন দেওয়া হয়েছে তার মধ্যে দক্ষিণ পশ্চিম রেলওয়েতেই ২২টি বিশেষ ট্রেন ৪৩৩টি ট্রিপ করবে। নর্দান রেলওয়ের ৩৫টি বিশেষ ট্রেন ৩৬৮টি ট্রিপ করবে। ওয়েস্টার্ন রেলওয়েতে ১৮টি বিশেষ ট্রেন ৩০৬টি ট্রিপ করবে। এছাড়াও নর্থ সেন্ট্রাল রেলওয়ের ৮টি ট্রেন ২২৩, সাউথ সেন্ট্রাল রেলওয়ে ১৯টি ট্রেন ১৯১টি ট্রিপ করবে। 
পূর্ব রেলে যে কয়েকটি বিশেষ ট্রেন চলছে তার মধ্যে কয়েকটি সুবিধা স্পেশাল ট্রেন রয়েছে, যেগুলির ভাড়া অনেকটাই বেশি। এই অবস্থায় ট্রেন না পাওয়ার জেরে পুজোর পরে ভ্রমণ পরিকল্পনা হোঁচট খাচ্ছে রাজ্যবাসীর। দুর্গাপুরের বাসিন্দা বৈশাখী পাল বলেন, খুব ইচ্ছে ছিল দার্জিলিং হয়ে সিকিমের সিল্করুট যাব। ট্রেনের টিকিটই পেলাম না। সবই তো ওয়েটিং। একই দশা আসানসোলের সন্তোষ মণ্ডলের। তিনিও পরিবার নিয়ে পুরী যাওয়ার পরিকল্পনা বাতিল করেছেন ট্রেনের কনফার্মড টিকিট না পাওয়ায়। পূর্ব রেলের মুখ্য‌ জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ওয়েটিং লিস্ট দেখেই স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পূর্ব রেলের জন্যও পর্যাপ্ত ট্রেন দেওয়া হয়েছে।  

7th     October,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ