বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

১৯শে পর্যন্ত জেলেই পার্থ সহ ৬
প্রথম শ্রেণির বন্দির তকমা নয় সুবীরেশকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার ৭০ পেরিয়ে ৭১-এ পা দিলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গত বছর এমন দিনে ধুতি-পাঞ্জাবি পরে ভিন্টেজ গাড়িতে চেপে নিজের বিধানসভা কেন্দ্রে ঘুরেছিলেন পার্থ। সঙ্গে ছিলেন অর্পিতা মুখোপাধ্যায়। পেল্লায় সাইজের কেকও কেটেছিলেন। বছর ঘুরতেই পরিস্থিতি একেবারে বদলে গিয়েছে। জেলে দিন কাটছে তাঁর। পুজোর শেষ লগ্নে, দশমীর বিকেলে নিয়োগ দুর্নীতি কাণ্ডে সিবিআইয়ের মামলায় আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের এজলাসে ভার্চুয়াল মাধ্যমে হাজিরা দেন পার্থ। এদিন তাঁর আইনজীবী জামিনের আবেদন করেননি। জেলে প্রাক্তন মন্ত্রীর শারীরিক পরীক্ষা ঠিকমতো হচ্ছে কি না, সেই বিষয়ে জেল আধিকারিকের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন আইনজীবী অয়ন পোদ্দার। এই আবেদনের পরেই আদালত জেল কর্তৃপক্ষের কাছে রিপোর্ট চেয়েছে। পার্থ ছাড়াও মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান কল্যাণময় গঙ্গোপাধ্যায়, এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা, অশোককুমার সাহা ও ধৃত দুই মিডলম্যান ভার্চুয়াল মাধ্যমে হাজিরা দেন। ভারপ্রাপ্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সুজাতা মণ্ডল তাঁদের সকলের জন্য আগামী ১৯ অক্টোবর পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেন। 
কল্যাণময়ের আইনজীবী সুমন গঙ্গোপাধ্যায়, শান্তিপ্রসাদের আইনজীবী সঞ্জয় দাশগুপ্ত ও অশোক সাহার আইনজীবী দীপঙ্কর বসু তাঁদের মক্কেলের যেকোনও শর্তে জামিনের আবেদন করে বলেন, চার্জশিট পেশ হয়ে যাওয়ার অর্থ তদন্ত শেষ। তাহলে আমাদের মক্কেলকে জেলে বন্দি রাখার অর্থ কী? শুধুই কি সাক্ষীদের প্রভাবিত করা এবং নথিপত্র নষ্ট করার আশঙ্কায় এতদিন অভিযুক্তদের জেলে রাখা যায়? সারদা-নারদের প্রসঙ্গ টেনে এনে সঞ্জয়বাবু বলেন, আগেও দেখেছি সিবিআইয়ের তদন্ত দীর্ঘদিন চলতে থাকে। এক্ষেত্রেও কি সেই পথেই এগচ্ছে? তাঁর আরও প্রশ্ন চার্জশিটে যে ১৬ জনের নাম রয়েছে, তার মধ্যে ছ’জনকে গ্রেপ্তার করা হলেও বাকি দশজন কেন এখনও বাইরে? আইনজীবীর অভিযোগ, শান্তিপ্রসাদের সঙ্গে জেল কর্তৃপক্ষ অমানবিক আচরণ করছে। সকালে ও বিকেলে দু’টি চাপাটি ও একটু তরকারি দেওয়া হচ্ছে। এই বিষয়ে জেল সুপারের কাছে রিপোর্ট চাওয়া হলেও তিনি দেননি। 
সিবিআইয়ের আইনজীবী বলেন, গোটা ঘটনার পিছনে বৃহত্তর ষড়যন্ত্র রয়েছে। এদিন সিবিআই নবম-দশমের শিক্ষক নিয়োগ মামলায় কল্যাণময়কে জেল হেফাজতে জেরার আর্জি জানান। সেই আবেদন মঞ্জুর করে আদালত। অন্যদিকে, শিক্ষক নিয়োগ মামলায় ধৃত উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের আইনজীবী তমাল বন্দ্যোপাধ্যায় তাঁর মক্কেলকে প্রথম শ্রেণির বন্দির তকমা দেওয়ার আবেদন জানান আদালতে। তবে আদালত সেই আবেদন খারিজ করে দেয়।

7th     October,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ