বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আসন্ন খরিফ মরশুমে ধান বিক্রির 
অগ্রিম অনলাইন বুকিং শুরু ১৫ই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসব পেরলেই, নভেম্বরের শুরু থেকে আসন্ন খরিফ মরশুমে সরকারি উদ্যোগে ধান কেনা শুরু হবে। তবে তার আগে উৎসবের মাঝেই, কৃষকরা তাঁদের ধান সরকারি ক্রয়কেন্দ্রে নিয়ে গিয়ে বিক্রয়ের জন্য অনলাইনে আগাম স্লট বুকিং করতে পারবেন। কৃষকদের হয়রানি দূর করতে চলতি মরশুমেই প্রথম এই ব্যবস্থা চালু হচ্ছে। শুরু হচ্ছে ১৫ অক্টোবর। জানিয়েছে খাদ্যদপ্তর। সরকারের কাছে নথিভুক্ত কৃষকরা এই বুকিংয়ের সুবিধা পাবেন। তাঁরা সংখ্যায় ২৮ লক্ষাধিক। নতুন নাম নথিভুক্তির সুযোগ মিলবে অনলাইনে এবং ১৭ অক্টোবর থেকে। পরে অবশ্য স্থায়ী কেন্দ্রীয় ক্রয়কেন্দ্র, ফুড ইনসপেক্টর অফিস ও বাংলা সহায়তা কেন্দ্র থেকেও নাম নথিভুক্ত করা যাবে। 
সরকারি ক্রয়কেন্দ্রে গিয়ে ধান বিক্রির সময় কৃষকরা অনেক সময় হয়রানির শিকার হন বলে অভিযোগ আছে। সংশ্লিষ্ট অফিসারদের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে। জেলা প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসব প্রসঙ্গ তুলে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য খাদ্যদপ্তরকে নির্দেশ দেন। এরপর অনলাইনে ধান বিক্রির বুকিংয়ের ব্যবস্থা চালু হয়েছে। দপ্তর এবার প্রচার অভিযানে নামবে। খাদ্যদপ্তরের পোর্টাল ও মোবাইল অ্যাপের মাধ্যমে এই বুকিং করা যাবে। খাদ্যদপ্তরের এক শীর্ষ কর্তা জানান, বুকিং সম্ভব বাংলা সহায়তা কেন্দ্রগুলি থেকেও। 
খাদ্যদপ্তর সূত্রের খবর, একজন নথিভুক্ত কৃষক তাঁর জেলার যেকোনও ক্রয়কেন্দ্র থেকে বুকিং করতে পারবেন। খাদ্যদপ্তর এবারই প্রথম ভ্রাম্যমাণ গাড়িতে ক্রয়কেন্দ্র চালু করছে। বুকিং পাওয়া যাবে সেখানেও। কিছু কৃষক কোনও কারণে নির্দিষ্ট দিনে অপারগ হলে বিকল্প দিন পাবেন। ফের নতুন বুকিং পাবেন অবশ্য ‘মিস’ করা দিনের অন্তত ১০ দিন পর। দিন পরিবর্তন করারও সুযোগ থাকছে। সেক্ষেত্রে নির্দিষ্ট বুকিং দিনের অন্তত তিনদিন আগে তা জানাতে হবে। 
বুকিং ছাড়া, সরাসরি ক্রয়কেন্দ্রে ধান নিয়ে গিয়ে বিক্রি করার সুযোগ সীমিত করা হয়েছে। দিনে মাত্র পাঁচটি কেসে সরাসরি ধান বিক্রি করার অনুমতি দেওয়া হয়েছে। সেটাও ইচ্ছামতো করা যাবে না। কোন কোন বিশেষ জরুরি কারণে এই অনুমতি মিলবে তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। তার জন্য জনপ্রতিনিধি বা সরকারি আধিকারিকদের সুপারিশপত্র থাকতে হবে। এমন সুপারিশের কারণগুলি হল—চিকিৎসা, ছেলেমেয়ের পড়াশোনা, বিবাহ প্রভৃতি। 

7th     October,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ