বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ক্ষুদ্র শিল্পের বিকাশের লক্ষ্যে রেকর্ড ১ লক্ষ ১০ হাজার
কোটি টাকার ক্রেডিট লেন্ডিং-এর টার্গেট ধার্য রাজ্যের

প্রীতেশ বসু, কলকাতা: তৃতীয়বার ক্ষমতায় এসে রাজ্যকে শিল্পে দেশের এক নম্বর করার ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই আবর্তে, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশের জন্য চলতি অর্থবর্ষে রেকর্ড ১ লক্ষ ১০ হাজার কোটি টাকার রেকর্ড ঋণ প্রদান বা ক্রেডিট লেন্ডিং-এর টার্গেট ধার্য করল রাজ্য। যা ক্ষুদ্র ও মাঝারি শিল্পে সৃষ্টি করবে কয়েক লক্ষ কর্মসংস্থান।
সম্প্রতি, রাজ্য স্তরের ব্যাঙ্কার্স কমিটি বৈঠক হয় নবান্ন সভাঘরে। যেখানে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্ট অমিত মিত্র। নবান্ন সভাঘরে উপস্থিত ছিলেন স্বাধীন দায়িত্ব প্রাপ্ত অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং সংশ্লিষ্ট একাধিক দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকরা। এই বৈঠকে বিভিন্ন ব্যাঙ্কের আধিকারিকদের উপস্থিতে নির্ধারিত হয় চলতি অর্থবর্ষের ক্রেডিট লেন্ডিং-এর টার্গেট। সূত্রের খবর, এই টার্গেটে পৌঁছতে প্রয়োজনীয় পদ্দখেও নেওয়া হবে বলে জানিয়েছে বিভিন্ন ব্যাঙ্কের আধিকারিকরাও। 
প্রসঙ্গত, ২০২১-২২ অর্থ বর্ষের ডিসেম্বর মাসে পর্যন্ত ক্ষুদ্র শিল্প ঋণ প্রদান করা হয়েছিল প্রায়  ৭০ হাজার কোটি টাকা। এই অর্থবর্ষের বাকি তিন মাসে আরও ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকার ক্রেডিট লেন্ডিং হয়। ২০২০-২১ অর্থবর্ষে এই অঙ্ক ছিল ৮৭ হাজার কোটি টাকায়। এবং, ২০১৯-২০ অর্থবর্ষে মোট ৭০ হাজার কোটি টাকার ক্রেডিট লেন্ডিং হয়েছিল।অর্থাৎ, চলতি অর্থবর্ষে প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পাচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষেত্রে ক্রেডিট লেন্ডিং। যা ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলিকে সহ্য করবে নিজেদের কাজের পরিধি বৃদ্ধি করার। সৃষ্টি হবে নতুন কর্মসংস্থান।
নবান্ন সূত্রে খবর, ১ লক্ষ ১০ হাজার কোটি টাকার ঋণ প্রদানের টার্গেটের মধ্যে ৩৪ শতাংশ ঋণ ইতিমধ্যে মঞ্জুর হয়ে গিয়েছে। এক আধিকারিক বলেন, চলতি অর্থবর্ষের এখনও অর্ধেক বাকি রয়েছে। আমরা অনায়াসে আমাদের টার্গেটে পৌঁছাবো। ক্ষুদ্র শিল্প ক্ষেত্রে এখন দেশের দু'নম্বরে রয়েছে বাংলা। এই ভাবে কাজ চলতে থাকলে, বাংলার এক নম্বর হতে বেশি সময় লাগবে না।

6th     October,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ