বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আদালত অবমাননা নিয়ে
মেনকার অভিযোগ খারিজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননার মামলা শুক্রবার খারিজ করে দিল হাইকোর্ট। আদালতের নির্দেশ সত্ত্বেও তাঁর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করে আদালত অবমাননা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) ও অভিবাসন দপ্তর। এহেন অভিযোগে মেনকা গম্ভীরের দায়ের করা মামলার নির্দেশ দিতে গিয়ে এদিন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য তাঁর পর্যবেক্ষণে জানিয়েছেন, ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননা হয় এমন কোনও কাজ করেনি ইডি এবং অভিবাসন দপ্তর। বিচারপতি তাঁর নির্দেশে আরও জানিয়েছেন, মামলা চলাকালীন চিকিৎসা বা অন্যকোনও কারণে বিদেশ যেতে হলে আলাদা করে মামলা করতে হবে। অবমাননার মামলায় নতুন করে কোনও আবেদন জানানো যাবে না। 
যদিও মেনকা গম্ভীরকে কলকাতা বিমানবন্দরে আটকে রাখা উচিত হয়নি বলে বৃহস্পতিবারই হলফনামা দিয়ে জানিয়েছিল ইডি। বিষয়টিকে ‘হয়রানি’ হিসাবে ব্যাখ্যা করেছিল তারা। এদিন আদালতও অবমাননার অভিযোগ খারিজ করে দিল। 
ঘটনা হল, আদালতের নির্দেশের পরও কয়লা পাচার মামলায় মেনকা গম্ভীরকে গত ১০ সেপ্টেম্বর বিমানবন্দরে আটক করা হয়েছিল। রাত ৮টা নাগাদ কলকাতা বিমানবন্দরে ব্যাঙ্কক যাওয়ার জন্য উড়ান ধরতে গিয়েছিলেন অভিষেকের শ্যালিকা। কিন্তু বিমানবন্দরে পৌঁছে তিনি পাসপোর্ট ও টিকিট কাউন্টারে জমা দিয়ে বোর্ডিং পাস নিতে গেলে তাঁকে বিমানে উঠতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। অভিবাসন দপ্তর তাঁকে প্রায় আড়াই ঘণ্টা বিমানবন্দরের একটি ঘরে বসিয়ে রাখে বলেও অভিযোগ। দীর্ঘক্ষণ অপেক্ষা করানোর পর অভিবাসন দপ্তর তাঁকে জানায়, একটি বিশেষ মামলায় তাঁর বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করেছে ইডি। তাই তিনি বিমানে উঠতে পারবেন না এবং শহর ছাড়তে পারবেন না। এরপরই আদালত অবমাননার অভিযোগে ফের হাইকোর্টের দ্বারস্থ হন মেনকা গম্ভীর। এদিন সেই অভিযোগ খারিজ হয়ে গেল। 

1st     October,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ