বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

৮ বছর পর উচ্চ প্রাথমিকে
শিক্ষক নিয়োগের আশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আট বছর পরে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে রুপোলি রেখা দেখা যাচ্ছে। শুক্রবার হাইকোর্ট অবশিষ্ট ১,৫৮৫ জন প্রার্থীর ইন্টারভিউয়ে ছাড়পত্র দিয়েছে। এর ফলে পুজোর পরে ১৪,৩৩৯টি শূন্যপদ নিয়োগের জটিলতা কার্যত আর রইল না। তবে, মোট শূন্যপদের তুলনায় ইন্টারভিউয়ে উপস্থিত প্রার্থীর সংখ্যা কম হওয়ায় তাঁদের অধিকাংশই চাকরি পেয়ে যাবেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
২০১৫ সালের ১৬ আগস্ট লিখিত পরীক্ষা হয়। ফল প্রকাশিত হয় ২০১৬-র সেপ্টেম্বরে। তবে, তখন স্কুল সার্ভিস কমিশন ঠিক করে, আগে নবম থেকে একাদশ নিয়োগ করে তারপর উচ্চ প্রাথমিকে নিয়োগ করবে। কারণ, পরবর্তীকালে উঁচু ক্লাসের নিয়োগ হলে অনেক প্রার্থী উচ্চ প্রাথমিকের চাকরি ছেড়ে চলে যাবেন। সেইমতোই কাজ এগয়। সমস্ত নিয়োগের পরে উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশিত হয়। তবে, তারপরেই হয় মামলা। ২০২০ সালে বিভিন্ন অনিয়মের অভিযোগে প্যানেল বাতিল করে দেয় আদালত। তারপরে আদালত নির্দিষ্ট পদ্ধতি এবং সময়সীমা মেনে নতুন মেধা তালিকা প্রকাশ করে কমিশন। ইন্টারভিউ নিয়ে প্রকাশিত হয় চূড়ান্ত মেধা তালিকা। সেই তালিকাতেও স্থান না পেয়ে আদালতে নালিশ করেন প্রার্থীদের একাংশ। গ্রিভান্স সেল গঠন করে তাঁদের অভিযোগ গ্রহণ করতে শুরু করে কমিশন। ১৮ হাজারের বেশি অভিযোগ জমা পড়ে। তার মধ্যে থেকে ১,৫৮৫ জন প্রার্থী ইন্টারভিউয়ে ডাক পাওয়ার যোগ্য বলে বিবেচিত হন। তারপর আদালতে সেই প্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার জন্য আবেদন করা হয় এসএসসির তরফে। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ সেই অনুমতিই দিল এদিন।
আদালত নির্দেশ দিয়েছে, বাকি প্রার্থীদের ইন্টারভিউ নিয়ে ৩১ অক্টোবর কোর্ট খোলার ৩ সপ্তাহের মধ্যে মধ্যে সার্বিক মেধা তালিকা জমা দিতে হবে কোর্টে। তাতে ছাড় মিললেই নিয়োগ শুরু করা যাবে। প্রসঙ্গত, বিজ্ঞান বিভাগে পর্যাপ্ত প্রার্থী না-থাকায় ১৪,৩৩৯টি শূন্যপদের জন্য মাত্র ১৫,৪৩৬ জন প্রার্থীকে ইন্টারভিউয়ে ডাকা সম্ভব হয়। কিন্তু উপস্থিত হন মাত্র ১২,৭৯২ জন। পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের নেতা সুশান্ত ঘোষ বলেন, বিজ্ঞানের বিষয়গুলিতে সবাই চাকরি পেয়ে যাবেন। বাংলাতেও তফসিলি উপজাতিভুক্তদের শূন্যপদের তুলনায় প্রার্থী কম। আশা করছি, এবার আমাদের দীর্ঘ আট বছরের লড়াইয়ের অবসান হবে।

1st     October,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ