বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

মহালয়ার আগেই ফিরল দৃষ্টিশক্তি,
প্রাণভরে মেয়েকে দেখবেন শিবানী

বিশ্বজিৎ দাস, কলকাতা: একটু দূরের লেখা, নম্বর কিছুই দেখতে পারেন না। তাই বাস ধরতে পারেন না মুকুন্দপুরের শিবানী (নাম পরিবর্তিত)। দেখতে পারেন না প্ল্যাটফর্মে এল কোন ট্রেন। প্রাণাধিক ভালোবাসেন ১০ বছরের মেয়েকে। কিন্তু কল্পনা করে মনের তুলিতে এঁকে নেন মেয়ের অবয়ব। স্বামী রাজর্ষি রাজমিস্ত্রির কাজ করেন। এরই মধ্যে শিবানী বাড়ি বাড়ি পরিচারিকার কাজ করেন। তিন মাস ধরে সেটাও বন্ধ। আজ রবিবার, দেবীপক্ষের শুরুতে অবশ্য শিবানীর মনে আনন্দের শেষ নেই! তিনি বাম চোখের দৃষ্টিশক্তি ফিরে পেলেন ঠিক ২৪ ঘণ্টা আগেই। কর্নিয়া পেলে কিছুদিন পরই হবে ডান চোখের অপারেশন। এদিন রাজ্যের চক্ষু চিকিৎসার উৎকর্ষ কেন্দ্র রিজিওনাল ইনস্টিটিউট অব অপথ্যালমোলজি (আরআইও) থেকে বললেন, যিনি চক্ষুদান করলেন, তাঁর প্রতি কৃতজ্ঞতার শেষ নেই। এদিনই অপারেশন হল। খুব ভালো দেখতে পারছি। কিছুক্ষণ হল মেয়েকেও পাশে পেলাম। দেখছি প্রাণভরে। আশা করছি পুজোটা এবারের অসাধারণ কাটবে। চিকিৎসকরা জানিয়েছেন, গ্র্যানুলার ডিসট্রফি নামের চোখের এক অসুখে তাঁর কর্নিয়া ক্রমে সাদা হয়ে আসছিল। সবই তিনি দেখতেন আবছা, অস্পষ্ট।
এছাড়া শান্তিপুরের বৃদ্ধ সমীরণ রায়ের (নাম পরিবর্তিত) কর্নিয়াজনিত সমস্যা ছিল আগে থেকেই। ছানি অপারেশনের পর সমস্যা আরও বাড়ে। ডান চোখের দৃষ্টি প্রায় চলে যায়। ছেলে সুরজিৎ বলেন, ক’দিন আগে অপারেশন হয়েছে। আজ ছুটির কথা রয়েছে। বাবা জানিয়েছেন, উনি ভালো আছেন। 
১৬ বছরে স্কুলছাত্রী মহালক্ষ্মীর (নাম পরিবর্তিত) বাড়ি বিহারে। থাকে কলকাতায়। কর্নিয়ার সমস্যায় সেও দেখতে পেত না। এইবারের পুজো তার জন্যও হতে চলেছে স্মরণীয়। কোনও অজ্ঞাতপরিচয়ের চক্ষুদানে পৃথিবীর সবচেয়ে বড় উপহার সে পেয়েছে মহালয়ার ২৪ ঘণ্টা আগেই। বারাকপুরের ওই চোখের হাসপাতালে শুধু সে নয়, কর্নিয়া প্রতিস্থাপন বা কের‌্যাটোপ্ল্যাস্টির মাধ্যমে এদিন দৃষ্টিশক্তি ফিরে পেলেন হুগলির বাসিন্দা বছর তিরিশের এক যুবক এবং ৩৬ বছর বয়সি বিহারের এক ব্যক্তিও। 
জানুয়ারি-সেপ্টেম্বর, প্রায় দেড়শো কর্নিয়া প্রতিস্থাপন করেছেন আরআইও’র তরুণ আই সার্জেন ডাঃ আশিস মজুমদার। বললেন, শিবানী এবং সমীরণবাবু দু’জনেই অপারেশনের পর খুব ভালো দেখছেন। দু’জনকেই বলেছি, এইবারের পুজো নিশ্চয়ই আনন্দে কাটবে আপনাদের। আর ওঁদের তৃপ্তিতেই আমার আনন্দ। বারাকপুরের ওই চোখের হাসপাতালের শীর্ষকর্তা ডাঃ দেবাশিস ভট্টাচার্য ও আই ব্যাঙ্কের ম্যা঩নেজার অরিন্দম বন্দ্যোপাধ্যায়েরও একটাই কথা– আরও বৃদ্ধি পাক চক্ষুদান। পৃথিবীর রূপ দেখা বাকি আরও কত মানুষের! 

25th     September,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ