বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রেল রোকো নিয়ে কুর্মিদের মধ্যে বিভাজন
ভোগান্তি যাত্রীদের

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর ও সংবাদদাতা, পুরুলিয়া: রেল রোকো কর্মসূচি নিয়ে এবার কুর্মিদের মধ্যেই বিভাজন স্পষ্ট হল। লাগাতার অবরোধের জেরে মানুষের দুর্ভোগের কথা মাথায় রেখে শনিবার আদিবাসী কুর্মি সমাজের একটা বড় অংশ আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নেন। কিন্তু বিক্ষোভকারীদের একাংশ আন্দোলন চালিয়ে যেতে অনড়। এদিনই অনগ্রসর শ্রেণি কল্যাণ দপ্তরের প্রধান সচিব সঞ্জয় বনসলের সঙ্গে পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর সহ চার জেলার কুর্মি নেতারা ভিডিও কনফারেন্স করেন। তারপরই আদিবাসী কুর্মি সমাজের মূল খুঁটি মূল মানতা অজিত মাহাত পুরুলিয়ায় আন্দোলন প্রত্যাহারের কথা ঘোষণা করেন। দফায় দফায় মাইকে রেল রোকো কর্মসূচি শেষ বলে জানানো হয়। কিন্তু সন্ধ্যা পর্যন্ত পুরুলিয়ার কুস্তাউর স্টেশনে অবরোধ ওঠেনি। অবরোধ চলছে পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতেও।
খেমাশুলির মঞ্চ থেকে রাজেশ মাহাতর নেতৃত্বাধীন অংশটি স্পষ্ট জানিয়ে দেয়, অজিত মাহাতর অবরোধ উঠেছে, কিন্তু কুর্মিদের আন্দোলন ওঠেনি। কোনও বেইমান নেতা আন্দোলনের দিক নির্দেশ করবে না। এই সব বেইমান নেতার জন্যই কুর্মিরা স্বাধীনতার ৭০বছর পরেও তফসিলি উপজাতির অন্তর্ভুক্ত হয়নি।
প্রসঙ্গত, কুর্মিদের এসটি তালিকা ভুক্তির দাবিতে গত মঙ্গলবার থেকে শুরু হওয়া আন্দোলন শনিবার পঞ্চমদিনে পড়ে। জঙ্গলমহলের চার জেলায় রেল ও সড়ক অবরোধের জেরে চরম ভোগান্তি হচ্ছে সাধারণ মানুষের। এদিন সকালে দপ্তরের প্রধান সচিবের সঙ্গে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর জেলার কুর্মি সমাজের নেতাদের বৈঠক হয়। সেখানে ছিলেন জেলাশাসক, পুলিস সুপাররাও। বৈঠকের পর অজিতবাবু সহ আদিবাসী কুর্মি সমাজের নেতারা পুরুলিয়ার জেলাশাসকের কনফারেন্স হলে সাংবাদিক বৈঠক করেন। তিনি বলেন, এদিন বৈঠক ফলপ্রসূ হয়েছে। পুজোর মুখে সাধারণ মানুষের অসুবিধা বাড়ছে। তাই রেল রোকো কর্মসূচি তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
অজিতবাবুর এই ঘোষণার প্রায় সঙ্গে সঙ্গেই ক্ষোভে ফেটে পড়েন খেমাশুলিতে আন্দোলনরত কুর্মিরা। মঞ্চ থেকে আন্দোলনরত নেতারা জানান, পুরুলিয়া পুরুলিয়ার ব্যাপার দেখবে, কিন্তু খেমাশুলি নিজেদের সিদ্ধান্ত নিজেরাই নেবে। আমরা শুরু থেকে যে দাবিকে সামনে রেখে আন্দোলন শুরু করেছি, তাতেই অনড় থাকব। ‘রেল টেকা’ ও ‘ডহর ছেঁকা’ যেমন চলছিল তেমনই চলবে। আন্দোলন প্রত্যাহার নিয়ে পুরুলিয়ার কুস্তাউর স্টেশনের আন্দোলনরত কুর্মিরা দ্বিধাবিভক্ত হয়ে যান। একপক্ষ আন্দোলন তুলে নিতে চাইলেও অন্যরা অবরোধ চালিয়ে যাওয়ার পক্ষে মত দেন। বিকেল সাড়ে ৪টের পর অজিতবাবু সেখানে গিয়ে রেল রোকো বন্ধ করার কথা জানান। কিন্তু সন্ধ্যা পর্যন্ত আন্দোলনকারীরা রেললাইনেই বসেছিলেন। অজিত মাহাত বলেন, ‘আদিবাসী কুর্মি সমাজ’ রেল রোকোর ডাক দিয়েছিল। পাঁচদিন পর আজ তা প্রত্যাহার করা হয়েছে। আমাদের সংগঠনের সকলেই স্টেশন চত্বর ছেড়ে চলে গিয়েছেন। এখন যাঁরা স্টেশনে রয়েছেন, তাঁরা কুর্মি হলেও আমাদের সঙ্গে তাঁদের কোনও যোগ নেই। ওদের এই কর্মসূচির বিষয়ে প্রশাসন কী পদক্ষেপ নেবে, সেটা প্রশাসনের বিষয়। আমাদের কিছু বলার নেই।

25th     September,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ