বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আয়কর ফেরতের নাম করে
ফাঁকা হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট
প্রতারণার নয়া ফাঁদ হ্যাকারদের

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ইনকাম ট্যাক্স রিফান্ড দেওয়ার জন্য ভুয়ো এসএমএস। তাতে  ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভেরিফাই করার টোপ। সেই টোপে পা দিলেই ফাঁকা হতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এই নয়া কায়দায় প্রতারণার ফাঁদ পেতেছে হ্যাকাররা। যাঁরা রিফান্ডের টাকা পাওয়ার জন্য হ্যাকাররাদের দেওয়া লিঙ্কে ক্লিক করছেন, তাঁদের অ্যাকাউন্টই ফাঁকা হচ্ছে। রাজ্যের গোয়েন্দা বিভাগ এবং পুলিসের পক্ষ থেকে এ নিয়ে সাধারণ মানুষকে সোশ্যাল মিডিয়ায় সচেতন করা হচ্ছে। হ্যাকাররা যে-ধরনের এসএমএস পাঠাচ্ছে, তার স্ক্রিনশট দিয়ে অবগত করা হচ্ছে।
পুলিস সূত্রে জানা গিয়েছে, সাইবার প্রতারণা নিয়ে এখন অনেকেই সচেতন। এটিএমের পিন নম্বর হাতিয়ে টাকা গায়েব করার ছক এখন পুরনো। তাই প্রতারকরা নিত্যনতুন কায়দা করছে। সরকারি বা বেসরকারি কর্মীরা প্রতিবছরই ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেন। অতিরিক্ত টাকা দপ্তরে জমা পড়লে, তা রিটার্ন জমা দেওয়ার মাধ্যমে রিফান্ডের আবেদন করতে হয়। আবেদন যাচাই করার পর সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ওই টাকা রিফান্ডের টাকা জমা পড়ে। এই পদ্ধতিকে হাতিয়ার করেছে প্রতারকরা।
প্রতারকরা যে এসএমএস পাঠাচ্ছে, তাতে লিখছে, আপনার ইনকাম ট্যাক্স রিফান্ডের টাকা অনুমোদন হয়ে গিয়েছে। তারপর একটি টাকার অঙ্ক লিখছে। কাউকে ১০ হাজার, কাউকে ১৫ হাজার, কাউকে আবার ২০ হাজার টাকা রিফান্ড দেওয়ার দাবি করছে। তারপর লিখছে, দ্রুত আপনার অ্যাকাউন্টে ওই টাকা ক্রেডিট হয়ে যাবে। 
তারপর অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্য একটি অ্যাকাউন্ট নম্বর দিয়ে বলছে, যদি এই অ্যাকাউন্টটি আপনার ভুল হয়, তাহলে আপডেট করুন। এরপরই নীচে আপডেট করার লিঙ্ক দিচ্ছে। ওই লিঙ্কে ক্লিক করলেই সর্বনাশ! 
কারণ, সেখানে ট্রোজেন জাতীয় ভাইরাস দেওয়া আছে। ক্লিক করলেই গ্রাহকের স্মার্টফোনের সমস্ত অ্যাকসেস হ্যাকারদের কাছে চলে যাবে। সংশ্লিষ্ট মোবাইল নম্বর অ্যাকাউন্টে দেওয়া থাকলে তার তথ্যও পেয়ে যাবে তারা। তা দিয়ে তারা মুহূর্তেই ফাঁকা করবে অ্যাকাউন্ট। পুলিসের দাবি, কোনও ধরনের অচেনা লিঙ্কে ক্লিক করা উচিত নয়। ভুল করে ক্লিক করলেই বিপদে পড়ার সম্ভাবনা প্রবল। 

20th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ