বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

শিক্ষাদপ্তরকে সব জেলায় নজরদারি 
কমিটি তৈরির নির্দেশ দিল হাইকোর্ট
স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণদানে অনীহা ব্যাঙ্কের

শুভঙ্কর বসু, কলকাতা: পশ্চিমবঙ্গ সরকার গ্যারান্টার। তার উপর রয়েছে হাইকোর্টের নির্দেশ। তবু সুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ পেতে বিস্তর ঝামেলা পোহাতে হচ্ছে পড়ুয়াদের। সামান্য ভুলচুক হলেই আবেদন নাকচ করছে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। যেমনটা হয়েছে সুদেষ্ণা বণিক নামে এক ছাত্রীর ক্ষেত্রে। ইউনিভার্সিটি অব লন্ডনে পলিটিক্স অব ডেভেলপমেন্টের পড়ুয়া সুদেষ্ণা। একবছরের কোর্স ফি বাবদ খরচ সাড়ে ২৮ লক্ষ টাকা। ফি বাবদ ১৭ লক্ষ টাকা মেটানোর পরই আর্থিক সঙ্কটে পড়েন তিনি। 
তখন সুডেন্ট ক্রেডিট কার্ড মারফত ঋণের জন্য আবেদন করেন। কিন্তু তাঁর বাবার নামে একাধিক ব্যাঙ্কঋণ থাকায় সুডেন্ট ক্রেডিট কার্ডে সুদেষ্ণার ঋণের আবেদন নাকচ হয়ে যায়। এরপর সুদেষ্ণা হাইকোর্টের দ্বারস্থ হন। যাবতীয় বক্তব্য শোনার পর বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের পর্যবেক্ষণ, রাজ্য গ্যারান্টার হওয়া সত্ত্বেও একাধিক পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ঋণ থেকে বঞ্চিত করছে বিভিন্ন ব্যাঙ্ক। ফলে এই প্রকল্পের প্রকৃত উদ্দেশ্যই ব্যর্থ হচ্ছে। 
এরপরই বিচারপতির নির্দেশ, প্রকল্পের যথাযথ রূপায়ণের জন্য অবিলম্বে রাজ্যে এবং প্রতিটি জেলায় একটি করে মনিটরিং কমিটি গড়তে হবে। পড়ুয়াদের ঋণ পাওয়ার সমস্যা জেনে নিয়ে এই কমিটি সমাধানের ব্যবস্থা করবে। 
মাস কয়েক আগে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ না-মেলায় সুদেষ্ণার মতোই আদালতের দ্বারস্থ হন ইরিনা মল্লিক। তিনি আইনের তৃতীয় বর্ষের ছাত্রী। সেক্ষেত্রেও সমস্যা ছিল তাঁর বাবার নামে ঋণ। সেই মামলার রায়েই বিচারপতি ভট্টাচার্য স্পষ্ট জানান, বাবার ঋণ এক্ষেত্রে বাধা হতে পারে না। ইরিনা স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ পেতে বাধ্য। সুদেষ্ণার ক্ষেত্রেও একই নির্দেশ দিয়েছেন বিচারপতি। ব্যাঙ্ক কর্তৃপক্ষকে দু’সপ্তাহের মধ্যে ঋণদানের প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছেন তিনি। 
এই মামলার সূত্রে পড়ুয়াদের যেসব সমস্যা প্রকট হয়েছে তার প্রেক্ষিতে বিচারপতির পর্যবেক্ষণ, ২০২১ সালের ৩০ জুনের বিজ্ঞপ্তি অনুযায়ী এই ঋণের যাবতীয় দায়ভার রাজ্যের। তারাই লোনের গ্যারান্টার। তাই ঋণ পাওয়া থেকে ছাত্রছাত্রীরা বঞ্চিত হলে শিক্ষাদপ্তরকেই তার দায় নিতে হবে। 
এরপরই বিচারপতির নির্দেশ, শিক্ষাদপ্তরকে অবিলম্বে রাজ্যে এবং জেলাগুলিতে নজরদারি কমিটি গড়ে পদক্ষেপ করতে হবে। যদিও সুদেষ্ণাকে ঋণদানের নির্দেশ চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই ডিভিশন বেঞ্চে গিয়েছে ব্যাঙ্ক। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এজলাসে শুনানি শেষ হয়েছে। স্থগিত রয়েছে রায় দান। 

15th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ