বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কন্যাশ্রী প্রকল্প: ৯ বছরে ৮০ লক্ষ
ছাত্রীকে ১২ হাজার কোটির ভাতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মূলত বাল্যবিবাহ ও স্কুলছুটের সংখ্যা কমাতে ২০১৩ সালে কন্যাশ্রী প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ ন’বছরে ৮০ লক্ষ স্কুলছাত্রীকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। অর্থনৈতিক টানাটানির মধ্যেও এই প্রকল্পে কখনও ছেদ পড়তে দেয়নি রাজ্য। কোভিড-কালের কঠিন সময়ে উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নির্দিষ্ট সময়ে অনুদান নিশ্চিত করা হয়েছে। বিগত ন’বছরে কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে স্কুলছাত্রীদের মোট ১২ হাজার কোটি টাকা দিয়েছে রাজ্য। রবিবার কলকাতার নজরুল মঞ্চে কন্যাশ্রী দিবসের অনুষ্ঠানে নারী, শিশু এবং সমাজকল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা এই তথ্য তুলে ধরেন। তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী আজকে টুইট করে কন্যাশ্রী দিবস উপলক্ষে সকল উপভোক্তাকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি স্কুলছাত্রীদের স্বপ্নপূরণের লক্ষ্যে নির্ভয়ে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।’ এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, সমাজকল্যাণ দপ্তরের প্রধান সচিব সঙ্ঘমিত্রা ঘোষ, রাজ্যে ইউনিসেফের প্রধান মহম্মদ মহিউদ্দিন, মহিলা কমিশনের চেয়ারম্যান লীনা গঙ্গোপাধ্যায়, শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী চ্যাটার্জি প্রমুখ।
বিভিন্ন জেলার কৃতী ২১ জন কন্যাশ্রীকে এদিন বিশেষভাবে পুরস্কৃত করা হয়। প্রত্যেককে একটি করে হাতঘড়ি ও পাঁচ হাজার টাকা তুলে দেওয়া হয়। কন্যাশ্রীদের মাধ্যমে মেয়েদের মধ্যে সাইবার নিরাপত্তা সংক্রান্ত সচেতনতা গড়ে তোলারও উদ্যোগ নেওয়া হয়েছে। রবিবার একটি কিউআর কোডও চালু করে সংশ্লিষ্ট দপ্তর। ওই কোড স্ক্যান করলেই ঢোকা যাবে দপ্তরের ওয়েবসাইটে। সেখানে শিশু সুরক্ষা, সঞ্চয়ের উপায়, মেয়েদের সুস্বাস্থ্য সহ বিভিন্ন বিষয়ে শিক্ষামূলক তথ্য ও ভিডিও ক্লিপিং দেখতে পাওয়া যাবে। আরও জানা গিয়েছে, রাজ্যে এই মুহূর্তে আট হাজার কন্যাশ্রী ক্লাব গড়ে উঠেছে। তাদের মাধ্যমে কন্যাশ্রী উপভোক্তাদের মধ্যে সামাজিক বিভিন্ন বিষয়ে সচেতনতা গড়ে তুলতে ‘কিশোরী কিট’ তুলে দেওয়া হয় কয়েকজনের হাতে। 
প্রসঙ্গত, কন্যাশ্রী (কে ১ এবং কে ২) প্রকল্পের মাধ্যমে ১৩ থেকে ১৮ বছর পর্যন্ত স্কুলছাত্রীদের বিশেষ ভাতা দেয় রাজ্য। 
বাৎসরিক ভাতার পাশাপাশি ১৮ বছর পর্যন্ত স্কুলে পড়াশোনা সম্পন্ন করলে দেওয়া হয় এককালীন ২৫ হাজার টাকা। ২০১৩ সালে ৫০০ টাকা বাৎসরিক ভাতা দিয়ে শুরু হয় এই প্রকল্প। ২০১৭-১৮ সালে এর অঙ্ক বেড়ে হয় ৭৫০ টাকা। ২০২০ সালে ফের বাড়িয়ে করা হয় এক হাজার টাকা। মোট ১৮,১২৩টি স্কুলের ৮০ লক্ষ ছাত্রীকে এই প্রকল্পের মাধ্যমে এখনও পর্যন্ত ১২,০০০ কোটি টাকার ভাতা দেওয়া হয়েছে। 

15th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ