বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আজ সর্বত্র স্বাধীনতা
দিবসের নানা অনুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে আজ সোমবার গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সরকারি এবং বেসরকারি সমস্ত স্তরেই এব্যাপারে সমারোহের কোনও খামতি নেই। অফিস থেকে শুরু করে শিক্ষাপ্রতিষ্ঠান—সর্বত্রই তেরঙ্গা ঝান্ডা উত্তোলন ও অন্যান্য অনুষ্ঠানের মাধ্যমে এই ঐতিহাসিক দিনটি স্মরণ করবে বঙ্গবাসী। রাজনৈতিক দলগুলিও এই পরিকল্পনার অন্তর্গত। সতর্ক পুলিস ও প্রশাসন। যেকোনও রকম দুষ্কর্ম রুখতে কলকাতাসহ রাজ্যের সমস্ত গুরুত্বপূর্ণ সৌধে এবং সমাবেশস্থলে কড়া নজরদারি চালাবেন তাঁরা। সাধারণ মানুষকেও সজাগ থাকতে বলা হয়েছে। তবে সব ছাপিয়ে দুশ্চিন্তা বাড়িয়েছে দুর্যোগপূর্ণ আবহাওয়া। 
প্রধান আকর্ষণীয় অনুষ্ঠানটি হবে কলকাতার রেড রোডে। একযুগের ট্র্যাডিশন বজায় রেখে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন এদিন সকালে একাধিক ট্যাবলোসহ বর্ণাঢ্য কুচকাওয়াজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের বন্দোবস্ত করছে। সকাল ১০টায় জাতীয় পতাকা তুলবেন মুখ্যমন্ত্রী। নির্বাচিত পুলিস অফিসারদের এই মঞ্চে সম্মান জানানো হবে। অনুষ্ঠানে রাজ্যপাল লা গণেশনসহ বহু বিশিষ্ট ব্যক্তি আমন্ত্রিত। বিধানসভাতেও পতাকা উত্তোলনসহ সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাহাড় এবং সমতলের সব জেলা সদরেও স্বাধীনতা দিবস সরকারিভাবে পালিত হবে। সমস্ত কেন্দ্রীয় কার্যালয়েও একইভাবে স্মরণ করা হবে ঐতিহাসিক দিনটি, ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচির অঙ্গ হিসেবে। 
রাজনৈতিক দলগুলিও এবার রাজ্যে এই দিনকে সামনে রেখে নিজেদের অস্তিত্ব প্রমাণে মরিয়া। শাসকদল তৃণমূল কংগ্রেস অবশ্য রবিবার থেকেই নানা জায়গায় স্বাধীনতা দিবস উপলক্ষে নানা ধরনের অনুষ্ঠান পালন শুরু করে দিয়েছে। দলনেত্রীর পছন্দকে মর্যাদা দিয়ে অনেক জায়গায় পার্টির নেতা ও কর্মীরা এদিন রাত ১২টার পর পতাকা উত্তোলনের মাধ্যমে ‘ফ্রিডম অ্যাট মিড নাইট’ কর্মসূচি পালন করে। আজ নয়া তৃণমূল ভবনের সামনেও পতাকা উত্তোলন কর্মসূচি রয়েছে দলের। বিজেপিও সকালে সদর দপ্তরের সামনে একই কর্মসূচি পালন করবে। বামফ্রন্ট ও তাদের সহযোগী দলগুলি বেলা সওয়া ১২টায় বেলেঘাটায় গান্ধীভবনের সামনে পতাকা তোলার পাশাপাশি সংবিধানের প্রস্তাবনা পাঠ করে শপথ নেবে। প্রদেশ কংগ্রেসের তরফে পতাকা তোলা হবে বিধানভবনে। তারপর টিপু সুলতান মসজিদ থেকে রামমন্দির পর্যন্ত একটি পদযাত্রা করবে তারা।  

15th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ