বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নিম্নচাপ ও ভরা কোটালে দীঘায়
উত্তাল সমুদ্র, ভাসল মেরিন ড্রা‌ইভ
নুলিয়াদের তৎপরতায় উদ্ধার পর্যটক

নিজস্ব প্রতিনিধি, তমলুক ও সংবাদদাতা, কাঁথি: নিম্নচাপ ও ভরা কোটালের জোড়া ধাক্কায় উত্তাল হল দীঘা। গার্ডওয়াল টপকে সমুদ্রের জলে ভাসল মেরিন ড্রাইভ। সমুদ্রের পাশাপাশি রূপনারায়ণ, হলদি এবং রসুলপুর নদী ফুলেফেঁপে ওঠায় বিস্তীর্ণ এলাকায় জলমগ্ন হয়ে যায়। নন্দীগ্রাম থেকে সুতাহাটা, হলদিয়া এবং কাঁথির বিভিন্ন জায়গা জলমগ্ন হয়েছে। মহিষাদল থানার বাড় অমৃতবেড়িয়ায় রূপনারায়ণ নদীবাঁধে ভাঙন ঘিরে আতঙ্ক ছড়ায়। সেচদপ্তর মেরামতের কাজ শুরু করেছে।
ভরা কোটালে সমুদ্র উত্তাল হতে পারে বলে আগে থেকেই আশঙ্কা করা হয়েছিল। গত ১০আগস্ট সেচ ও জলপথ দপ্তরের মন্ত্রী পার্থ ভৌমিক দীঘা সফরে এসে এনিয়ে সতর্ক করে গিয়েছিলেন। নিম্নচাপ এবং ভরা কোটাল নিয়ে শনিবার থেকেই দীঘায় মাইকিং করা হচ্ছে।। সেসব তোয়াক্কা না করায় এদিন ওল্ড দীঘায় এক পর্যটক মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন। ঘাটালের বাসিন্দা ওই পর্যটকের নাম শুভপ্রসাদ মণ্ডল। জোয়ারের সময় গার্ডওয়ালের উপর বসেছিলেন। সমুদ্রের জলের ঝাপ্টা গায়ে মাখতে গিয়ে ভারসাম্য হারান। নুলিয়াদের তৎপরতায় উদ্ধার করে দীঘা হাসপাতালে ভর্তি করা হয়। 
দীঘা থেকে তাজপুর, শঙ্করপুর, মন্দারমণি সর্বত্র স্বাধীনতা দিবস উপলক্ষে পর্যটকে ঠাসা। বিরামহীন বৃষ্টির মধ্যেও কিছু উৎসাহী পর্যটক ভরা কোটালের বিধ্বংসী চেহারার সমুদ্র দেখতে বের হন। চাঁদপুরের কাছে ভাঙা সমুদ্রবাঁধ দিয়ে এদিনও গ্রামে জল ঢুকেছে। শুধু সমুদ্র নয়, জোয়ারের সময় রসুলপুর নদীর জলে প্লাবিত হয়েছে কাঁথির পেটুয়াঘাট মৎস্যবন্দর সহ আশপাশের এলাকা। দেশপ্রাণ ব্লকের পেটুয়াঘাট মৎস্যবন্দরের একাংশ সহ পার্শ্ববর্তী দক্ষিণ এড়িয়া, রসুলপুর, শিকদারচক প্রভৃতি গ্রাম জলমগ্ন হয়। নদী তীরবর্তী এলাকার বেশকিছু ভেড়ি জলে ভেসে গিয়েছে। জলের তোড়ে মাটির রাস্তা ভেঙে গিয়েছে। ক্ষতিগ্রস্ত নদীবাঁধও। এদিন জল বাড়ায় পেটুয়াঘাট ও রসুলপুরে ফেরিঘাটও ডুবে যায়। ফলে ফেরি পারাপার ব্যাহত হয়। বন্দরের একটি অংশ প্লাবিত হলেও সেভাবে ক্ষতি হয়নি।
হলদি নদীর জলে নন্দীগ্রামের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়েছে। অনেক মাটির বাড়িতে জল ঢুকেছে। বিশেষ করে বয়াল-১ ও ২ গ্রাম পঞ্চায়েত এলাকার অনেক জায়গায় প্লাবন পরিস্থিতি। সুতাহাটা ব্লকের কুকড়াহাটিতেও নদীর জল উপচে গ্রামে ঢুকেছে। তাতে ধানের জমি থেকে রাস্তাঘাট জলমগ্ন। এদিন সকালেই রূপনারায়ণ নদীবাঁধে ভাঙন দেখা যায়। বাড় অমৃতবেড়িয়ায় নদীবাঁধে ভাঙনের খবর পৌঁছয় সেচদপ্তরের ইঞ্জিনিয়ারের কাছে। তড়িঘড়ি সারানোর ব্যবস্থা করা হয়। সেচদপ্তরের তমলুক ডিভিশনের এগজিকিউটিভ ‌ইঞ্জিনিয়ার অনির্বাণ ভট্টাচার্য বলেন, মহিষাদলের রূপনারায়ণ নদীবাঁধ মেরামতের কাজ শুরু হয়েছে।-নিজস্ব চিত্র

15th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ