বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

দক্ষিণবঙ্গে আজ কমবে বৃষ্টির দাপট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপটি পশ্চিমবঙ্গ উপকূল সংলগ্ন এলাকা দিয়ে স্থলভূমিতে ঢোকার জেরে রবিবার দক্ষিণবঙ্গে প্রচুর বৃষ্টি হল। নিম্নচাপটি দূরে সরে যাওয়ার জেরে আজ সোমবার স্বাধীনতা দিবসে বৃষ্টির মাত্রা কমবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। তবে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টির সম্ভাবনা থাকছে। উপকূল এলাকায় আজও ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। এই কারণে আজ মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। উপকূল এলাকার পর্যটন কেন্দ্রগুলিতে আজও পর্যটকদের সক্রিয়তা নিয়ন্ত্রণ করার পরামর্শ দেওয়া হয়েছে।
তবে সামগ্রিকভাবে এই বৃষ্টি খরিফ শস্য, বিশেষ করে আমন ধান চাষের পক্ষে আশীর্বাদ স্বরূপ হয়েছে। বৃষ্টির ঘাটতি থাকায় দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বড় অংশের জমিতে ধানের চারা কয়েকদিন আগে পর্যন্ত রোপণ করা যায়নি। এই বৃষ্টিতে অধিকাংশ জমিতে রোপণ প্রক্রিয়া সম্পন্ন করা যাবে বলে কৃষিদপ্তর প্রাথমিকভাবে আশা করছে। বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, হুগলি প্রভৃতি জেলায় বৃষ্টির যে প্রচুর ঘাটতি ছিল, তা খানিকটা মিটেছে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, আগামী দু’তিনদিনের মধ্যে বঙ্গোপসাগরে ফের একটি নিম্নচাপ তৈরি হতে পারে। আগামী সপ্তাহের মাঝামাঝি গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বভাস দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। 
রাজ্য কৃষিদপ্তর ও কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর সূত্রে পাওয়া পরিসংখ্যানে দেখা গিয়েছে, গভীর নিম্নচাপের জেরে শনি ও রবিবার বেশি বৃষ্টি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায়। মাঝারি পরিমাণে বৃষ্টি পেয়েছে দুই ২৪ পরগনা, হুগলি, বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম। মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় তুলনামূলকভাবে কম বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গের মধ্যে এই দু’টি জেলায় বৃষ্টির ঘাটতি এখনও সবথেকে বেশি। আবহাওয়াবিদরা আশা করছেন, এই দফার বৃষ্টিতে দু’টি জেলার ঘাটতি কিছুটা হলেও কমবে। উত্তর পূর্ব বঙ্গোপসাগরে বাংলাদেশ উপকূল সংলগ্ন এলাকায় নিম্নচাপটি সৃষ্টি হলে দক্ষিণবঙ্গে আরও বেশি বৃষ্টি হতো। এই নিম্নচাপটি দীঘা সংলগ্ন এলাকা দিয়ে স্থলভূমিতে প্রবেশ করে ওড়িশা, ছত্তিশগড় হয়ে মধ্য ভারতের দিকে যাবে। 

15th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ