বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বর্ধমানের বাজেপ্রতাপপুরে নিজের বাড়িতে ছেলেকে নিয়ে অভিনেত্রী শুভশ্রী (বামদিকে) ও হাজরা পার্কে সিঁদুর খেলার সময় সেলফি (ডানদিকে)। - নিজস্ব চিত্র

ছন্দে ফিরেছে ছোট ও মাঝারি শিল্প
ঋণের প্রবণতা বাড়ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে ঋণ নেওয়ার হার বাড়ল। করোনা সংক্রমণের দুর্যোগ কাটিয়ে ক্রমশ ঘুরে দাঁড়াচ্ছে সবচেয়ে বেশি কর্মসংস্থান সৃষ্টিকারী শিল্প, এমনটাই মনে করা হচ্ছে। ট্রান্সইউনিয়ন সিবিল এবং সিডবি’র তরফে প্রকাশ করা একটি রিপোর্ট জানাচ্ছে, গত আর্থিক বছরের শেষ তিন মাসে সংস্থাগুলি যে ঋণ নিয়েছে, ২০২০-২১ অর্থবর্ষের শেষ তিন মাসের তুলনায় তা ৪৩ শতাংশ বেশি। তবে ঋণ নেওয়ার প্রবণতা বাড়লেও, পাল্লা দিয়ে বেড়েছে অনুৎপাদক সম্পদ বৃদ্ধির হারও। করোনার কারণেই ঋণ শোধের হার কমেছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।
রিপোর্টে বলা হয়েছে, ২০২১-২২ অর্থবর্ষের শেষ তিন মাসে, অর্থাৎ গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ছোট শিল্পে মোট ঋণ প্রদান করা হয়েছে ৩.২৫ লক্ষ কোটি টাকার। তার আগের বছর ওই সময়ে, অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ঋণের অঙ্ক ছিল ২.২৮ লক্ষ কোটি টাকা। এক্ষেত্রে বৃদ্ধির হার ৪৩ শতাংশ। রিপোর্ট বলছে, ২০২০-২১ অর্থবর্ষে করোনার প্রথম ঢেউ ও লকডাউন পর্ব চলায়, সেবার শিল্পোৎপাদন মার খেয়েছিল। তখন ঋণের অঙ্ক ছিল ২১.০৮ লক্ষ কোটি টাকা। কিন্তু তার পরের অর্থবর্ষে করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউ হানা দেয়। তবুও ঘুরে দাঁড়ানোর পথ খোঁজে ছোট শিল্প । হিসেব বলছে, সার্বিকভাবে গত অর্থবর্ষে ঋণের অঙ্ক দাঁড়ায় ২৩.১ লক্ষ কোটি টাকায়। বৃদ্ধির হার ছ’শতাংশ। আর্থিক কর্মকাণ্ড যে বাড়ছে, তা ঋণ নেওয়ার আগ্রহ থেকেই অনেকটা স্পষ্ট হচ্ছে, বলছে ট্রান্সইউনিয়ন সিবিল। তাদের বক্তব্য, গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দেশে ১৬.৫ লক্ষ সংস্থা ঋণের জন্য আবেদন বা খোঁজখবর করেছে ব্যাঙ্ক বা অন্য কোনও আর্থিক প্রতিষ্ঠানে। ঠিক এক বছর আগে সেই সংখ্যা ছিল ১৩.২ লক্ষ। অর্থাৎ ঋণের প্রতি আগ্রহ বৃদ্ধি পেয়েছে ২৫ শতাংশ বেশি ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থার।  
এদিকে ছোট শিল্পে ঋণ দেওয়াকে কেন্দ্র করে অনুৎপাদক সম্পদের অঙ্কও যে ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলিতে বেড়েছে, সেই তথ্যও সামনে এসেছে। রিপোর্ট বলছে, ২০২০-২১ অর্থবর্ষের শেষ তিন মাসে ছোট শিল্পের ঋণ থেকে অনুৎপাদক সম্পদের পরিমাণ ছিল ২.৬২ লক্ষ কোটি টাকা।  তা ২০২১-২২ অর্থবর্ষের শেষ তিন মাসে পৌঁছয় ২.৯৫ লক্ষ কোটি টাকায়।

14th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ