বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বর্ধমানের বাজেপ্রতাপপুরে নিজের বাড়িতে ছেলেকে নিয়ে অভিনেত্রী শুভশ্রী (বামদিকে) ও হাজরা পার্কে সিঁদুর খেলার সময় সেলফি (ডানদিকে)। - নিজস্ব চিত্র

স্কুটার-বাইক বিক্রি 
ছন্দে ফেরার আশা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরেই দু’চাকার গাড়ির বিক্রি ছন্দে ফিরতে চলেছে। এমনটাই ইঙ্গিত দিল ক্রেডিট রেটিং সংস্থা কেয়ারএজ। তাদের দাবি, গ্রামে অর্থনৈতিক কাজকর্ম বৃদ্ধি পাওয়ার কারণেই চলতি অর্থবর্ষে ভালো যাবে স্কুটার ও বাইকের বাজার। তা বাড়তে পারে ৬ থেকে ৬.৫ শতাংশ হারে। তবে ওই ক্রেডিট রেটিং সংস্থার বক্তব্য, মুদ্রাস্ফীতি না ভোগালে বিক্রি আরও বাড়ত।  
করোনার গোড়ার দিকে স্কুটার ও বাইক বিক্রি একেবারে থমকে গেলেও, প্রথম ঢেউ নিয়ন্ত্রণে আসার পর, ২০২০-র শেষদিকে তা ফের বাড়ে। উৎসবের মরশুম ইন্ধন দিয়েছিল। গণপরিবহণ ব্যবস্থা থমকে থাকার কারণেও বহু মানুষ দু’চাকা গাড়ি কিনেছিলেন। কিন্তু সেই পরিস্থিতি দীর্ঘস্থায়ী হয়নি। বাজার খারাপ হতে থাকলেও পরিস্থিতি আবারও কিছুটা ভালো হচ্ছে। ইঙ্গিত দিয়েছে ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনস। তারা জানাচ্ছে, গতমাসে দেশে ১০ লক্ষ ৯ হাজার দু’চাকার গাড়ি বিক্রি হয়েছে, সংখ্যাটি গতবছরের জুলাইয়ের থেকে ১০.৯২ শতাংশ কম। ২০২০ সালের জুলাইয়ে দেশে গাড়ি বিক্রি হয়েছিল প্রায় ৮ লক্ষ ৮৮ হাজার। অর্থাৎ লকডাউনের পর বাজারে দু’চাকা গাড়ি বিক্রির হাল যা ছিল, তার চেয়ে এখন পরিস্থিতি ঢের ভালো। যদিও করোনার আগের পর্যায়ে বিক্রির অঙ্ক পৌঁছতে এখনও সময় লাগবে।
ক্রেডিট রেটিং সংস্থাটি জানাচ্ছে, শুধু যে অর্থনৈতিক কারণেই বাজার বিগত সময়ে খারাপ গিয়েছে তা নয়, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় স্কুটার বা বাইকের দাম বেড়েছে। আবার ২০২০ সালের এপ্রিলে বিএস সিক্সের নয়া নিয়ম আসায়, তারও প্রভাব বাজারে পড়েছে। তাহলে কী কারণে মনে করা হচ্ছে, বাজার ভালো যাবে? কেয়ারএজ বলছে, ২০২১-২২ অর্থবর্ষে দেশে করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউ হানা দিয়েছিল। তার জন্য বেশকিছু বিধিনিষেধ বলবৎ ছিল দেশজুড়ে। কিন্তু তারপরও দেশে ১ কোটি ৭৯ লক্ষ দু’চাকা গাড়ি বিক্রি হয়েছিল। ২০২০-২১ অর্থবর্ষে যেখানে ১২.১৩ শতাংশ বিক্রি কমে যায়, সেখানে ২০২১-২২ অর্থবর্ষে বিক্রি হ্রাসের হার ছিল ২.৬৫ শতাংশ। অর্থাৎ পরিস্থিতি কিছুটা হলেও ভালো হয়। এবছর পরিস্থিতি একেবারেই স্বাভাবিক। গ্রামীণ অর্থনীতি চাঙ্গা হচ্ছে। অতএব বিক্রি বাড়বে বলেই তাদের আশা। 

14th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ