বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বর্ধমানের বাজেপ্রতাপপুরে নিজের বাড়িতে ছেলেকে নিয়ে অভিনেত্রী শুভশ্রী (বামদিকে) ও হাজরা পার্কে সিঁদুর খেলার সময় সেলফি (ডানদিকে)। - নিজস্ব চিত্র

স্বাধীনতা দিবসকে সামনে রেখে রাজ্য বাড়ি বাড়ি
জল পৌঁছনোর কেন্দ্রীয় লক্ষ্যমাত্রা পূরণ করছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১০ কোটি বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে ঘোষণা করবেন। তবে এই লক্ষ্যমাত্রায় পৌঁছতে কম পড়ছিল ৪৫ লক্ষ বাড়িতে সংযোগ। এই ঘাটতির বিষয়টি কেন্দ্রের নজরে আসে মাসখানেক আগে। তাই লক্ষ্যমাত্রা পূরণের জন্য প্রতিটি রাজ্যের কাছে বিশেষ অনুরোধ পাঠায় কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক। এক্ষেত্রে বাংলার জন্য আলাদা করে ৩ লক্ষ বাড়িতে পানীয় জল সরবরাহের লক্ষ্যমাত্রা স্থির করে দেয় কেন্দ্র। নির্দিষ্ট সময়ের মধ্যেই এই লক্ষ্যমাত্রা পূরণ করতে চলেছে রাজ্য। এই ৩ লক্ষ টার্গেটের মধ্যে ২.৭৫ লক্ষ বাড়িতে ইতিমধ্যেই জল সরবরাহ নিশ্চিত করল রাজ্য। আগামী রবিবারের মধ্যেই বাকি ২৫ হাজার বাড়িতেও পানীয় জলের সরবরাহ নিশ্চিত করে ফেলা যাবে বলেই মত রাজ্যের আধিকারিকদের। 
২০২৪ সালের মধ্যে রাজ্যের প্রতিটি বাড়িতে জলসরবরাহ নিশ্চিত করার টার্গেট নিয়েছে রাজ্য। গ্রামবাংলার প্রায় ১ কোটি ৬০ লক্ষ বাড়িতে পানীয় জলের সংযোগ নিশ্চিত হবে এই সময়ের মধ্যে। ইতিমধ্যে, প্রায় ৪৭ লক্ষ  বাড়িতে পানীয় জলের সংযোগ নিশ্চিত করেছে রাজ্য। ফলে, বাড়ি বাড়ি পানীয় জলের সংযোগ দেওয়ার ক্ষেত্রে উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, রাজস্থান ও ঝাড়খণ্ডের মতো রাজ্যকে পিছনে ফেলে অনেক এগিয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ। 

14th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ