বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বর্ধমানের বাজেপ্রতাপপুরে নিজের বাড়িতে ছেলেকে নিয়ে অভিনেত্রী শুভশ্রী (বামদিকে) ও হাজরা পার্কে সিঁদুর খেলার সময় সেলফি (ডানদিকে)। - নিজস্ব চিত্র

স্বাধীনতা দিবস উপলক্ষে রাজ্যের সব স্কুলই 
শিক্ষামূলক ছবি ও বার্তায় সাজছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সমস্ত স্কুল ভবনের ভিতরের এবং বাইরের দেওয়াল, পাঁচিল রাঙিয়ে তুলতে হবে শিক্ষামূলক ছবি এবং বার্তায়। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে স্কুলগুলির উদ্দেশে ডিআই মারফত এই নির্দেশই দিয়েছে পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশন। বিচ্ছিন্নভাবে কিছু স্কুলে এই উদ্যোগ শুরু হলেও, সমস্ত স্কুলে তা আবশ্যিকভাবে কার্যকর করার নির্দেশ আগে এভাবে আসেনি।
বিল্ডিং অ্যাজ লার্নিং এইড বা বালা প্রকল্পটির উদ্দেশ্য হল, স্কুল ভবনকেই শিক্ষার মাধ্যম করে তোলা। তার আওতায়, দেওয়াল, পাঁচিল ছাড়াও সিঁড়ি, দরজা, করিডর, ক্লাসরুম সবই আসতে পারে। যেমন-তেমনভাবে রাঙিয়ে দিলে হবে না, তার মধ্যে থাকতে হবে শেখার উপাদান। সমস্ত স্কুলকে ১৩ এবং ১৪ আগস্টের মধ্যে তা শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। এর জন্য প্রাথমিক স্কুলগুলি ৩ হাজার, উচ্চ প্রাথমিক স্কুল ৫ হাজার এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলগুলি ৭ হাজার টাকা খরচ করতে পারবে। স্কুলের কম্পোজিট গ্রান্ট থেকেই তা খরচ করতে হবে। পরবর্তীতে সেই টাকা স্কুলগুলির অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। এই কাজের জন্য স্থানীয় শিল্পীদের পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছে। তবে, কাজটি করতে হবে শিক্ষক এবং ছাত্রছাত্রীদের নিয়েই। কারণ, পারিশ্রমিক দিয়ে শিল্পী বা কারিগর নিযুক্ত করে খরচে পোষাবে না। কাজ শেষ করে তার ছবি এবং ভিডিও তথ্য আকারে সর্বশিক্ষা মিশনের অফিসে এলে, তবেই মিলবে টাকা। বিভিন্ন শিক্ষক সংগঠনই এই উদ্যোগের প্রশংসা করেছে। তবে, এত কম টাকায় এত দ্রুত কীভাবে কাজ শুরু করা যাবে, তা নিয়েও কেউ কেউ প্রশ্ন তুলছে। 

14th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ