বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বর্ধমানের বাজেপ্রতাপপুরে নিজের বাড়িতে ছেলেকে নিয়ে অভিনেত্রী শুভশ্রী (বামদিকে) ও হাজরা পার্কে সিঁদুর খেলার সময় সেলফি (ডানদিকে)। - নিজস্ব চিত্র

ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি কোর্সের
ভর্তিতে হাইব্রিড প্রি-কাউন্সেলিং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি কোর্সে ভর্তির প্রি-কাউন্সেলিং মেলা এবার হবে হাইব্রিড মোডে। অর্থাৎ, আগামী ১৭ থেকে ১৯ আগস্ট নেতাজী ইন্ডোর স্টেডিয়ামের পাশাপাশি ভার্চুয়াল পদ্ধতিতেও তাতে অংশ নিতে পারবেন পড়ুয়ারা। উচ্চশিক্ষা দপ্তর, অ্যাসোসিয়েশন অব প্রফেশনাল অ্যাকাডেমিক ইনস্টিটিউশন (এপিএআই) এবং জয়েন্ট এন্ট্রান্স এগজাম বোর্ড আয়োজিত মেলায় অংশ নেবে অন্তত ৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠান। দূর-দূরান্তের ছাত্রছাত্রীর কথা ভেবেই এই ব্যবস্থা বলে শনিবার এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন এপিএআই সভাপতি তরণজিৎ সিং এবং সাধারণ সম্পাদক সত্যম রায়চৌধুরী।
সূত্রের খবর, এবার ইঞ্জিনিয়ারিংয়ে আসন সংখ্যা ৩৪ হাজারের কিছু বেশি। বিগত চার বছর ধরে যে কোর্স ফি রয়েছে, কার্যত তাতে বদল আসছে না। তবে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিংয়ের মতো চাহিদার তুঙ্গে থাকা কিছু কোর্স স্বাধীনভাবে চালু হচ্ছে। চলতি বছর কলকাতা বইমেলাও ভার্চুয়াল পদ্ধতিতে সরাসরি সম্প্রচারিত হয়েছিল। সেই পদ্ধতিই অবলম্বন করছে প্রি-কাউন্সেলিং ফেয়ার। http://www.apailive.com ওয়েবসাইটটিতে শুধু মেলার দৃশ্যই দেখানো হবে না, শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কেরিয়ার কাউন্সেলারদের সঙ্গেও সরাসরি কথা বলা যাবে। ১০ মিনিটের মধ্যেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধির অ্যাপয়েন্টমেন্ট মিলবে। তবে, কথা বলার সময়সীমা সর্বোচ্চ ১০ মিনিট। এপিএআইয়ের কর্তারা জানিয়েছেন, রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ভিনরাজ্য এবং বিদেশ থেকে প্রায় ৩৫ শতাংশ ছাত্রছাত্রী পড়তে আসেন। তাঁদের পক্ষে এটি বেশি সহায়ক হবে।
এদিনের সাংবাদিক বৈঠকে আমন্ত্রিত ছিলেন মৌলানা আবুল কালাম আজাদ বিশ্ববিদ্যালয়ের (ম্যাকাউট) উপাচার্য সৈকত মৈত্র এবং জয়েন্ট বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা। সৈকতবাবু এলেও গরহাজির ছিলেন মলয়েন্দুবাবু। ওয়াকিবহাল মহলের মতে, ম্যাকাউটের উপাচার্য পদে বসা নিয়ে সাম্প্রতিক কাজিয়াই তাঁর না আসার কারণ। সৈকতবাবুর উপস্থিতি তিনি এড়াতে চেয়েছেন। জয়েন্ট বোর্ডের ভাইস চেয়ারম্যান দিলীপকুমার মিত্রও আমন্ত্রণ রক্ষা করেননি।

14th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ