বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বর্ধমানের বাজেপ্রতাপপুরে নিজের বাড়িতে ছেলেকে নিয়ে অভিনেত্রী শুভশ্রী (বামদিকে) ও হাজরা পার্কে সিঁদুর খেলার সময় সেলফি (ডানদিকে)। - নিজস্ব চিত্র

পরীক্ষার্থীদের স্বার্থে এবার অভিন্ন
প্রবেশিকা চালু করতে চায় ইউজিসি

নয়াদিল্লি: ‘এক দেশ, এক পরীক্ষা’ নীতির অধীনে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা চালুর চিন্তাভাবনা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সব ঠিকঠাক থাকলে আগামী শিক্ষাবর্ষ থেকে ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা আর আলাদা করে দিতে হবে না পড়ুয়াদের। শুধু কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (সিইউইটি) দিয়েই সংশ্লিষ্ট বিষয়ে উচ্চশিক্ষার অধিকার পাবেন তাঁরা। যদিও ঠিক কীভাবে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে, সেই নিয়ে কিছু জানায়নি ইউজিসি। ইতিমধ্যেই, এ বিষয়ে একটি বিশেষজ্ঞদের কমিটি তৈরি করতে চলেছে তারা। ইউজিসির দাবি, ২০২০ সালের জাতীয় শিক্ষানীতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
উল্লেখ্য, সর্বভারতীয় স্তরের সরকারি প্রতিষ্ঠানে স্নাতকে ইঞ্জিনিয়ারিং পড়তে গেলে জেইই (মেইন) পরীক্ষা দিতে হয় পড়ুয়াদের। অন্যদিকে, ডাক্তারির ক্ষেত্রে দিতে হয় নিট। শুক্রবার ইউজিসির চেয়ারপার্সন এম জগদীশ কুমার বলেন, ‘এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে পরীক্ষার্থীদের চাপ অনেকটাই কমবে। বর্তমানে তিন ধরনের কোর্সের জন্য দেশে তিনটি জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষা কার্যকর রয়েছে। জেইই, নিট ও সিইউইটি। দেখা যাচ্ছে, তিনটি প্রবেশিকা পরীক্ষায় পরীক্ষার্থীদের একই বিষয়ে বার বার পরীক্ষা দিতে হচ্ছে। পড়ুয়াদের শুধু শুধু একাধিক পরীক্ষার সম্মুখীন করে লাভ কী?’ সূত্রের খবর, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে বছরে দু’বার সিইউইটি পরীক্ষা হবে। জগদীশের কথায়, ভবিষ্যতে শুধুমাত্র সিইউইটি দিয়েই যাতে সমস্ত কোর্সে ভর্তি হওয়া যায়, সেটাই ভাবা হচ্ছে। ইতিমধ্যেই এই সিদ্ধান্ত বাস্তবায়িত করতে বিভিন্ন রাজ্যের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক চালাচ্ছে ইউজিসি। 

14th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ