বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বর্ধমানের বাজেপ্রতাপপুরে নিজের বাড়িতে ছেলেকে নিয়ে অভিনেত্রী শুভশ্রী (বামদিকে) ও হাজরা পার্কে সিঁদুর খেলার সময় সেলফি (ডানদিকে)। - নিজস্ব চিত্র

পিজি পড়ুয়াদের আত্মহত্যার প্রবণতা বাড়ছে
যোগাভ্যাসের নির্দেশ দেশের
সমস্ত মেডিক্যাল কলেজেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত তিন মাসে কলকাতার তিন মেডিক্যাল কলেজের মেধাবী ছাত্র-ছাত্রীদের মধ্যে একের পর এক আত্মহত্যা এবং আত্মহত্যার চেষ্টার ঘটনা ঘটেছে। এন আর এস এবং ন্যাশনাল মেডিক্যাল কলেজের দুই কৃতী পড়ুয়া এইভাবে মারা গিয়েছেন। কলকাতা মেডিক্যাল কলেজের এক কৃতী পড়ুয়া  কিছুটা বরাতজোরে এবং কিছুটা উন্নত চিকিৎসার কারণে কোনওরকমে বেঁচে ফিরেছেন। তবে এই পরিস্থিতি শুধু কলকাতার নয়, সারা দেশের।  মারাত্মক মানসিক চাপে ভুগছেন এমবিবিএস এবং তদূর্ধ্ব  এমডি-এমএস, ডিএম-এমসিএইচ প্রভৃতি পাঠ্যক্রমের মেধাবী পড়ুয়াদের একাংশ। সারা দেশ থেকে এমন গুচ্ছ গুচ্ছ অভিযোগ আসছে চিকিৎসা শিক্ষার শীর্ষ সংস্থা ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি)-এর কাছে। বিশেষত স্নাতকোত্তর মেডিক্যাল পড়ুয়ারা অভিযোগ করছেন, অসম্ভব চাপের মধ্যে কাজ করতে হয় তাঁদের। সপ্তাহে একদিনও ছুটি মেলে না। খুব জরুরি দরকারে ছুটি চাইলেও বাতিল করে দেওয়া হয়। এই অবস্থায় তাঁদের একাংশ রীতিমতো অবসাদে ভুগছেন। 
এই পরিস্থিতিতে স্নাতকোত্তর ডাক্তারি ছাত্রছাত্রীদের জন্য নিয়মিত যোগাভ্যাসের ক্লাস চালু করার নির্দেশ দিল এনএমসি। পাশাপাশি তারা জানিয়েছে, দেশের সমস্ত মেডিক্যাল কলেজে স্নাতকোত্তর ছাত্র-ছাত্রীদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে বিশেষ জোর দিতে হবে। তাঁদের কাজের পরিবেশ দিতে হবে। সপ্তাহে একদিন ছুটি দিতে হবে। অবসাদ বা যে কোনও মানসিক সমস্যায় কাউন্সেলিং করাতে হবে। তিনটি বিষয় নিয়ে অভিযোগ উঠলে চটজলদি ব্যবস্থা নিতে হবে।  সেগুলি হল ১. আত্মহত্যা,  ২. লিঙ্গ বৈষম্য ৩. মহিলাদের অসম্মান বা সম্ভ্রমহানি। এর জন্য সামগ্রিকভাবে একটি কমিটি তৈরি করতেও বলেছে এনএমসি।

14th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ