বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বর্ধমানের বাজেপ্রতাপপুরে নিজের বাড়িতে ছেলেকে নিয়ে অভিনেত্রী শুভশ্রী (বামদিকে) ও হাজরা পার্কে সিঁদুর খেলার সময় সেলফি (ডানদিকে)। - নিজস্ব চিত্র

পড়ুয়াদের হাতে বেশিরভাগ জেলাই ১
সেট করে ইউনিফর্ম তুলে দিতে প্রস্তুত

সৌম্যজিৎ সাহা, দক্ষিণ ২৪ পরগনা: ছাত্রছাত্রীদের স্কুলের ইউনিফর্ম তুলে দিতে প্রস্তুত অধিকংশ জেলা। সরকারি সূত্রে জানা গিয়েছে, তিনটি জেলায় প্রথম সেট তৈরির কাজ শেষ। আরও দু’টি জেলায় তা একেবারে শেষের মুখে। এবার ধীরে ধীরে একটি করে সেট পড়ুয়াদের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। গত ৭ আগস্টের রিপোর্ট বলছে, সার্বিকভাবে রাজ্যে ৮৫ শতাংশ ইউনিফর্ম তৈরির কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। তবে এই কাজে বাকিদের তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে কলকাতা। 
মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, এবারের স্কুল ইউনিফর্ম স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা তৈরি করেছেন। কিন্তু কীভাবে সেলাই করতে হবে, কাপড় কাটার পদ্ধতিই-বা কী, এসব নিয়ে প্রশিক্ষণ দেওয়ার পরই কাজের গতি আসে। সেকারণে পূর্ব ঘোষণা অনুযায়ী জুন মাসে একটি করে সেট বাচ্চাদের হাতে তুলে দেওয়া যায়নি। কিন্তু রাজ্য চাইছে, যতটা কাজ হয়েছে, তার মধ্যে ইউনিফর্ম বণ্টনের কাজ শুরু করে দিতে। যেমন দক্ষিণ ২৪ পরগনায় আগামী ১২ আগস্ট এই কর্মসূচি নেওয়া হয়েছে। 
জেলাওয়াড়ি তথ্য বলছে, কোচবিহার, আলিপুরদুয়ার এবং হাওড়ায় প্রথম সেট তৈরির কাজ শেষ। উত্তর দিনাজপুর এবং বীরভূমে তা একেবারে শেষ পর্যায়। ৯০ শতাংশের বেশি কাজ হয়ে গিয়েছে মালদহ, জলপাইগুড়ি ও হুগলির মতো জেলাগুলিতে। মূলত উদ্বেগে রেখেছে কলকাতা। একমাত্র এই জেলাতেই কাজ ৫০ শতাংশ পেরয়নি। পূর্ব মেদিনীপুর কিংবা পশ্চিম মেদিনীপুরও অনেকটা পিছিয়ে রয়েছে। সব মিলিয়ে ৮২ হাজার ৫৮৫টি স্কুলের ১ কোটি ১৭ লক্ষ ১০ হাজার ৪২২ জন পড়ুয়াকে প্রথম সেটের ইউনিফর্ম দেওয়া হবে। এখনও পর্যন্ত ৯৯ লক্ষ ৬৩ হাজার ২২৫টি সেট তৈরি হয়ে গিয়েছে। উল্লেখ্য, এখনও কয়েকটি বড় জেলায় দ্বিতীয় সেটের কাপড় ঢুকছে। সেই কাজ শেষ হতে আরও কিছুটা সময় লাগতে পারে। 

14th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ