বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজ্যে এক বছরে প্রায় দেড় কোটি  
কমেছে রেশন গ্রাহকের সংখ্যা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে প্রচুর কমেছে রেশন গ্রাহকের সংখ্যা। খাদ্য দপ্তর সূত্রে পাওয়া পরিসংখ্যানে দেখা যাচ্ছে গত এক বছরের মধ্যে গ্রাহকের সংখ্যা প্রায় ১ কোটি ৩২ লক্ষ কমেছে। ২০২১ সালের জুলাই মাসে রাজ্যে মোট রেশন গ্রাহকের সংখ্যা ছিল প্রায় ১০ কোটি ৪৫ লক্ষ।  আগস্ট মাসের ১৩ তারিখে তা হয়েছে ৯ কোটি ১৩ লক্ষ। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা গ্রাহকের সংখ্যাই মূলত কমেছে। এই শ্রেণির গ্রাহকের সংখ্যা ৪ কোটিরও বেশি ছিল। তা এখন নেমে এসেছে ৩ কোটি ১৬ লক্ষে  রাজ্য খাদ্য দপ্তর সূত্রে বলা হচ্ছে, রেশন কার্ডে স্বচ্ছতা আনতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণের জেরে গ্রাহকের সংখ্যা কমেছে। বিশেষ অভিযান চালিয়ে মৃত রেশন গ্রাহকদের চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি অস্তিত্বহীন গ্রাহকদের কার্ড নিস্ক্রিয় করা হয়েছে। কোনও বৈধ রেশন গ্রাহককে বঞ্চিত করা হচ্ছে না বলে দাবি দপ্তরের কর্তাদের। এই ব্যবস্থা গ্রহণের ফলে খাদ্য ভর্তুকি খাতে রাজ্য  সরকারের প্রচুর টাকা সাশ্রয় হচ্ছে।
 বেশ কিছু সময় ধরে  ব্যবহার না করার পাশাপাশি আধার নম্বর যাচাই প্রক্রিয়া বাকি থাকার  জন্য  রেশন কার্ডগুলি ব্লক বা নিস্ক্রিয় করা হয়েছে। ব্লক হওয়া কার্ডের গ্রাহক নিজের অস্তিত্ব প্রমাণ করলে তাঁর কার্ড চালু করা হচ্ছে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, এই ধরনের অধিকাংশ গ্রাহক কার্ড চালু করতে আসছেন না। রেশন কার্ডের সঙ্গে এখন গ্রাহকের আধার নম্বর সংযুক্তিকরণ করা হয়েছে। আঙুলের ছাপ দিয়ে গ্রাহকদের অনলাইন ব্যবস্থার মাধ্যমে আধার নম্বর যাচাই (ই-কেওয়াইসি) করতে বলা হয়েছিল। ব্লক হওয়ার পর ই-কেওয়াইসি করলে সেই কার্ড ফের চালু করে দেওয়া হচ্ছে। শারীরিক অসুবিধা বা বয়সের জন্য ই-কেওয়াইসি না করতে পার঩লে তাদের জন্য বিশেষ ব্যবস্থাও রাখা হয়েছে।
 বিপুল সংখ্যক কার্ড কমে যাওয়ার পিছনে শুধু অস্তিত্বহীন বা ভুয়ো রেশন গ্রাহকের উপস্থিতি রয়েছে এটা মানতে চাইছেন না রেশন ডিলারদের সংগঠনের নেতারা। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানিয়েছেন, বহু বৈধ রেশন গ্রাহকের কার্ড ব্লক হয়েছে নানা কারণে ই-কেওয়াইসি  না করতে পারার জন্য। তাঁরা খাদ্য পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন।  ই-কেওয়াইসি করার পরও কয়েক মাস লেগে যাচ্ছে কার্ড চালু হতে। পরিবারের দুই একজনের ই-কেওয়াইসি বাকি থাকলে  শুধু তাদের আধার নম্বর দিয়ে খাদ্য দিলে ডিলারদের শাস্তির মুখে পড়তে  হচ্ছে।
তবে খাদ্য দপ্তর সূত্রে বলা হচ্ছে, রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে ব্লক করার ব্যবস্থা চলবে। কোনও কার্ড পুরোপুরি বাতিল করা হবে না। গ্রাহকের অস্তিত্ব প্রমাণ হলেই ব্লক খুলে দেওয়া হবে। প্রতি মাসে রেশন গ্রাহকদের সংখ্যা ওঠা-নামা করবে। তবে গত এক বছর ধরে কার্ডের সংখ্যা পর্যালোচনা করে দেখা যাচ্ছে শুধু তিনটি মাসে আগের মাসের তুলনায় কার্ডের সংখ্যা কিছুটা বৃদ্ধি হয়েছে।

16th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ