বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

জোড়াসাঁকো দাঁ বাড়ির দুর্গা প্রতিমা। শনিবার সায়ন চক্রবর্তীর তোলা ছবি। 

লকডাউনে কাজ হারিয়ে
অপারেশন ‘এটিএম লুট’
সল্টলেকে গ্রেপ্তার মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১ আগস্ট। ভোর পৌনে পাঁচটা। সল্টলেক সিডি ব্লক। আলো তখনও ভালো করে ফোটেনি। একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএমের সামনে এসে দাঁড়ায় বাইকটি। খানিকক্ষণ অপেক্ষা। তারপর হেলমেট না খুলেই দরজা ঠেলে এটিএমে ঢুকে পড়ল বাইক আরোহী। পিঠে ব্যাগ। হাতে একটি স্প্রে ক্যান। ঢুকেই প্রথম টার্গেট সিসিটিভি ক্যামেরা। লেন্সে কালো রং স্প্রে করে দ্রুত হাত চালাতে শুরু করল ওই ব্যক্তি। কিন্তু দুর্ভেদ্য এটিএম মেশিনটিকে বাগে আনা গেল না। মিনিট কয়েকের চেষ্টার পর হাল ছেড়ে দ্রুত এলাকা থেকে চম্পট অভিযুক্তের।
২ আগস্ট। এবার সল্টলেকের বিবি ব্লক। আগের দিনের অপারেশন ‘এটিএম লুট’-এর হুবহু পুনরাবৃত্তি। সিসি ক্যামেরার লেন্সে কালো রং, লোহা কাটার যন্ত্র দিয়ে ক্যাশ ভেন্ডিং মেশিনটি ভাঙার চেষ্টা এবং শেষ পর্যন্ত বিফল মনোরথ। গত ২ আগস্ট বিধাননগর উত্তর থানায় সিডি ব্লকের এটিএম ভাঙার অভিযোগ দায়ের করেন সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখা ম্যানেজার। তার ভিত্তিতে তদন্ত শুরু হয়। এরপরই সামনে আসে দ্বিতীয় অপারেশনের অভিযোগ।
পরপর দু’টি অপারেশনে সূত্র বলতে শুধু হাতে এসেছিল বাইকের নম্বরপ্লেটটি। সেটাও আশপাশের এলাকার সিসি ক্যামেরার ফুটেজ ঘেঁটে। শুক্রবার ভোররাতে পিএনবি মোড়ে নাকা চেকিংয়ে আচমকা সেই নম্বরপ্লেটের বাইকটি চোখে পড়ে বিধাননগর উত্তর থানার নাইট পেট্রলিং টিমের। আরোহীর পিঠে ব্যাগ ছিল। তাতে সন্দেহ আরও দানা বাঁধে। কার্যত সিনেমার কায়দায় বাইকটি ধাওয়া করে গ্রেপ্তার করা হয় অভিযুক্তকে। তারপর টানা জেরা। কিন্তু অভিযুক্ত মুখ খুলতেই হাঁ হয়ে যান বিধাননগর উত্তর থানার অফিসাররা। ধৃত ব্যক্তি পেশাদার দুষ্কৃতী নন, একজন প্রাক্তন মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ। নাম পলাশ পোদ্দার। দমদম এলাকার বাসিন্দা। লকডাউনে চাকরি খুইয়ে বাধ্য হয়ে অপরাধের পথ বেছে নিয়েছেন।
প্রায় আড়াই বছর ধরে বেকার পলাশ। বাড়িতে স্ত্রী ও সন্তান রয়েছে। সংসারে চূড়ান্ত অভাব। সঞ্চয় ভেঙে এতদিন চললেও এখন তিনি নিরুপায়। তাই যে ব্যাগে একসময় হাজারো ওষুধের স্যাম্পেলে উপচে পড়ত, সেখানে 
এখন এটিএম লুটের যন্ত্রপাতি। জেরায় সেকথা স্বীকারও করেছেন বছর চল্লিশের ওই ব্যক্তি। তাঁর কাছ থেকে লোহা কাটার যন্ত্র, তার কাটার প্লাস, স্ক্রু ড্রাইভার সহ বেশ কিছু এটিএম ভাঙার সামগ্রী উদ্ধার করেছে পুলিস। তদন্তকারীদের দাবি, জিজ্ঞাসাবাদের জবাবে সব অভিযোগ স্বীকার করে নিয়েছেন অভিযুক্ত।

13th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ