বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বৃষ্টি বেড়েছে দক্ষিণবঙ্গে, ধানচাষ
নিয়ে আশঙ্কা কিছুটা হলেও কমল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গে ধানচাষ নিয়ে এবার যে আশঙ্কা তৈরি হয়েছে, গত কয়েকদিনের বৃষ্টিতে তা কিছুটা কেটেছে বলে কৃষি বিশেষজ্ঞরা মনে করছেন। ভালো ফলনের জন্য ১৫ আগস্টের মধ্যে ধানের চারা রোপণ করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কম বৃষ্টির জন্য ৮ আগস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গে লক্ষ্যমাত্রার ৫০ শতাংশের কম জমিতে ধান রোপণ হয়েছে বলে কৃষিদপ্তরের রিপোর্ট। বাঁকুড়া, পুরুলিয়া, বর্ধমান, হুগলি, মুর্শিদাবাদ, নদীয়া সহ যে জেলাগুলিতে কম বৃষ্টি হয়েছে, সেখানে রোপণের হার অনেক কম।
বৃহস্পতিবার কৃষিদপ্তর সূত্রে পাওয়া পরিসংখ্যানে দেখা যাচ্ছে, এদিন সকাল সাড়ে ৮টা পর্যন্ত দক্ষিণবঙ্গে মুর্শিদাবাদ ছাড়া সব জেলা মোটামুটি বৃষ্টি পেয়েছে। কয়েকটি জেলায় ৫০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। এর মধ্যে রয়েছে, পুরুলিয়া (৯১), বাঁকুড়া (৮৫.৪), হুগলি (৭৪), উত্তর ২৪ পরগনা (৫৫.৬)। দুই বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা প্রভৃতি জেলায় ৩০ মিমি- র বেশি বৃষ্টি হয়েছে। নদীয়ায় বৃষ্টির প্রচুর ঘাটতি আছে। সেখানে এদিন মাত্র ১৭ মিমি বৃষ্টি হয়েছে। বীরভূম (৪) ও মুর্শিদাবাদে (০.৬)  তুলনামূলকভাবে কম বৃষ্টি হয়েছে। তবে এই সময়ে উত্তরবঙ্গের জেলাগুলি কার্যত বৃষ্টিহীন ছিল। কৃষিদপ্তরের মুখ্য আবহাওয়াবিদ ডঃ মৃণাল বিশ্বাস জানিয়েছেন, একদিনে যে পরিমাণ বৃষ্টি দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় হয়েছে, তা ধানের চারা রোপণ করার ক্ষেত্রে মোটামুটি পর্যাপ্ত। কৃষি বিশেষজ্ঞরা মনে করেন, জমিতে ৩০-৪০ মিমি জল দাঁড়িয়ে থাকলে রোপণের কাজ ভালোভাবে করা যাবে।
এদিকে, আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, এদিন দক্ষিণবঙ্গের অনেক জেলাতে ভালো মাত্রায় বৃষ্টি হলেও, আজ, শুক্রবার বৃষ্টি কিছুটা কমতে পারে। তবে উত্তর বঙ্গোপসাগরে ফের একটি নিম্নচাপ তৈরির জেরে  শনি ও রবিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বৃদ্ধি পাবে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, এই নিম্নচাপটি ওড়িশার দিকে গেলেও প্রভাব পড়বে দক্ষিণবঙ্গে।

12th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ