বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

স্কুলের নিচু ক্লাসের পাঠদান ডিজিটাল
অ্যানিমেশনে চান এআইসিটিই কর্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলের নিচু ক্লাসে পঠনপাঠনের মাধ্যম হিসেবে জোর দেওয়া হবে অ্যানিমেশন, ডিজিটাল পদ্ধতিতে গল্প বলা, কমিক স্ট্রিপ ইত্যাদির উপর। বৃহস্পতিবার শহরের এক পাঁচতারা হোটেলে এসে একথাই জানালেন দেশের প্রযুক্তি শিক্ষার সর্বোচ্চ নিয়ামক সংস্থা এআইসিটিই-র চেয়ারম্যান অনিল সহস্রবুদ্ধে। তিনি বলেন, অ্যানিমেশন, ভিস্যুয়াল এফেক্টস, গেমিং অ্যান্ড কমিক (এভিজিসি) নিয়ে যে কমিটি গঠন করা হয়েছে, তারা এই বিষয়টায় সবচেয়ে জোর দিচ্ছে। বই পড়ার চেয়ে এভাবেই স্কুলের নীচের স্তরে পাঠদান প্রচলিত পদ্ধতি হয়ে যাবে বলে আশাপ্রকাশ করেন তিনি।
বণিকসভা আইসিসি আয়োজিত দ্বিতীয় এডটেক সামিটে এসে শিক্ষাক্ষেত্রে প্রযুক্তি এবং ইন্টারনেটের পক্ষে ঢালাও সুপারিশ করেছেন এআইসিটিই চেয়ারম্যান। একইসঙ্গে ন্যায্যমূল্যে উচ্চশিক্ষার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন। এর জন্য জাতীয় শিক্ষানীতি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে তাঁর দাবি। এর জন্য সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে নিজেদের পরিকাঠামো, শিক্ষকের সংখ্যা এবং কোর্স ফি স্পষ্টভাবে ওয়েবসাইটে উল্লেখ করতে হবে। তা করা না থাকলে বা ওয়েবসাইটটি উল্লিখিত কোনও তথ্যের সঙ্গে বাস্তবের অমিল পাওয়া গেলে নির্দিষ্ট নিয়ামক সংস্থা ব্যবস্থাও নিতে পারবে। সবই বলা আছে জাতীয় শিক্ষানীতিতে। 
তবে, এআইসিটিই চেয়ারম্যানের বক্তব্যকে আকাশকুসুম দাবি বলে মনে করছে শিক্ষামহলের একটা বড় অংশই। সেই তালিকায় রয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক তথা সারা বাংলা সেভ এডুকেশন কমিটির সম্পাদক তরুণকান্তি নস্কর। তিনি বলেন, সাধ্যমতো ফি’তে যদি কেন্দ্র উচ্চশিক্ষা পৌঁছে দিতেই চায়, তাহলে আইআইটি বা আইআইএমগুলির দিকে তাকাক। সেগুলিতে কোর্স ফি যেখানে পৌঁছেছে, সেখানে কোনও মেধাবী মধ্যবিত্ত ঘরের ছেলেমেয়ে পড়তে পারবে না। দিনদিন সেই ফি বাড়ছে। আর, খেলার ছলে শিশুশিক্ষার দর্শন বা বিজ্ঞান নতুন নয়। কতগুলি সরকারি প্রাথমিক স্কুলে সেই পরিকাঠামো রয়েছে, তা আর নতুন করে বলে দিতে হবে না। এগুলি বেসরকারি শিক্ষাকেই আরও বেশি করে তুলে ধরার কৌশল।

12th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ