বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

৩৪ নয়া শিল্প পার্ক গড়ার জমি দিচ্ছে রাজ্য, 
এক হাজার একরে আসছে বিপুল বিনিয়োগ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্পের পথ প্রশস্ত করতে জমি সংক্রান্ত নতুন নীতি আনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তার নাম ‘স্কিম অব অ্যাপ্রুভড ইন্ডাস্ট্রিয়াল পার্ক’ (এসএআইপি)। আগে রাজ্যে কোনও শিল্প পার্ক গড়তে হলে অন্তত ২০ একর জমির দরকার হতো। নয়া প্রকল্পে বলা হয়, ২০ নয়, ৫ একর জমি থাকলেই সেই জমিতে ইন্ডাস্ট্রিয়াল পার্ক গড়া যাবে। সেখানেই ক্ষান্ত থাকেনি রাজ্য সরকার। তারা জানায়, পার্ক গড়ার জন্য নিজেরাই জমি খুঁজে দেবে রাজ্য সরকার। তা সরকারের নিজস্ব জমি। ফলে সাধারণ মানুষের থেকে জমি নেওয়ার হ্যাপা পোহাতে হবে না শিল্পকর্তাদের। সেই এসএআইপি স্কিমে গত একবছরে প্রায় ৬৫০ একর জমি চিহ্নিত হয়েছে। সেখানে শিল্প গড়ার কাজও শুরু হয়েছে। নতুন করে ৪৫৭ জমি শিল্পমহলের হাতে তুলে দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। এর ফলে প্রায় একবছরের মধ্যে সরকারের নিজস্ব এক হাজারেরও বেশি জমিতে শিল্প গড়ার উদ্যোগ শুরু হল। নতুন করে চিহ্নিত জমিতে পার্ক গড়তে ইতিমধ্যেই টেন্ডার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যারা এখানে পার্ক গড়বে, তাদের সরকার মোটা টাকা ইনসেন্টিভও দেবে। ইতিমধ্যেই একটি পার্কে ২ কোটি টাকা ইনসেনটিভ বাবদ মিটিয়ে দিয়েছে রাজ্য। টাকা পাওয়ার চূড়ান্ত জায়গায় আছে আরও চারটি পার্ক। সরকারের আশা, হাজার একরের প্রায় ৭৫টি পার্ক থেকে বেশ কয়েক হাজার কোটি টাকার লগ্নি হবে। তৈরি হবে বিপুল  কর্মসংস্থানের সুযোগ।
এসএআইপি চালু হওয়ার পর প্রাথমিকভাবে ১৫টি জেলায় সরকার জমি চিহ্নিত করে। সেখানে ৪৪টি সংস্থার তরফে শিল্প পার্ক গড়ার প্রস্তাব আসে। তার মধ্যে ১৩টি সংস্থাকে ইতিমধ্যেই চূড়ান্ত ছাড়পত্র দিয়েছে রাজ্য। নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছে ১৭টি সংস্থাকে। যেসব সংস্থাকে চূড়ান্ত ছাড়পত্র দেওয়া হয়েছে, সেগুলির মধ্যে ফুলবাড়ি শিল্প পার্কে ২ কোটি টাকা ইনসেন্টিভ বাবদ মেটানো হয়েছে। সরকার নতুন করে যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, তাতে সবক’টি জেলাতেই সরকারি জমি চিহ্নিত করা হয়েছে। মোট ৩৪টি প্রকল্প হবে সেখানে। দপ্তরের কর্তারা বলেন, জমির ন্যূনতম দাম বেঁধে দেওয়া হয়েছে। সেইমতো তার নিলাম হবে। যারা জমি কিনতে উৎসাহী হবে, তাদের এলাকা ঘুরিয়ে দেখানো হবে। তার জন্য অফিসার নিয়োগ করা হয়েছে। যাদের নাম চূড়ান্ত হবে, তাদের প্রত্যেককেই আর্থিক সহায়তা দেবে রাজ্য। সরকারের আশা, নতুন প্রকল্পগুলিতেও আগের মতোই ভালো সাড়া পড়বে। 
ফেডারেশন অব অ্যাসোসিয়েশন অব কটেজ অ্যান্ড স্মল ইন্ডাস্ট্রির সভাপতি হিতাংশুকুমার গুহ বলেন, নতুন বিজ্ঞপ্তিতে বেশকিছু শর্ত রাখা হয়েছে, যেগুলি শিল্পবান্ধব। তাছাড়া রাজ্যের সর্বত্র জমি দিচ্ছে রাজ্য। ফলে ভালো সাড়া পাওয়া যাবে বলেই আমাদের আশা। আমাদের বক্তব্য, শিল্প পার্কগুলিতে এমনভাবে পরিকাঠামো গড়ে তোলা হোক, যাতে আগামী ৫০ বছরেও কোনও সমস্যা না-হয়। সুষ্ঠুভাবে পণ্য পরিবহণের দিকটি মাথায় রাখা হোক। রাস্তা সংলগ্ন শিল্প পার্ক গড়লে সবার সুবিধা। আশা করি, সরকার সেই দিকটি মাথায় রেখেছে।

8th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ