বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

অঙ্গনওয়াড়ি কেন্দ্র: উপভোক্তাদের আধার
আপলোড করতে হবে ৩১ আগস্টের মধ্যে

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ৩১ আগস্টের মধ্যে কেন্দ্রীয় পোর্টাল পোশান ট্র্যাকে অঙ্গনওয়াড়ি উপভোক্তাদের আধার নম্বর আপলোড করতে হবে। কারণ এরপর থেকে শুধুমাত্র তাঁদের জন্যই খাবারের টাকা পাঠাবে কেন্দ্র। একারণে এখন জেলায় জেলায় জোরকদমে চলছে এই কাজ। শুক্রবারের রিপোর্ট অনুযায়ী, রাজ্যে এখনও পর্যন্ত ৭৮ শতাংশ উপভোক্তার আধার নম্বর আপলোড করা হয়েছে। তবে রাজ্যে গড় হিসেবের নীচে থাকা বেশ কিছু জেলা নিয়ে চিন্তায় রয়েছেন প্রশাসনিক কর্তারা। 
এই কাজ শেষ করার নিরিখে শীর্ষে রয়েছে ঝাড়গ্রাম। সেখানে ৯১ শতাংশ উপভোক্তার আধার নম্বর পোশন ট্র্যাকে আপলোড করা হয়ে গিয়েছে। কিন্তু উদ্বেগে রেখেছে হুগলি, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, আলিপুরদুয়ার, বীরভূম, কালিম্পংয়ের মতো জেলা। কারণ এখানে এখনও অনেকটা কাজ বাকি। তুলনামূলক ভালো জায়গায় রয়েছে হাওড়া, জলপাইগুড়ি, কোচবিহার, পশ্চিম বর্ধমানের মতো জেলা। এসব জায়গায় ৮৫ শতাংশের বেশি আপলোডের কাজ হয়ে গিয়েছে। 
সম্প্রতি কেন্দ্রীয় সরকার রাজ্যের নারী, শিশু ও সমাজকল্যাণ দপ্তরকে একটি চিঠি পাঠিয়েছে। সেখানে আধার আপলোড করার সময়সীমার কথা উল্লেখ করা হয়েছে। 
প্রথমে ১৫ জুলাইয়ের মধ্যে এই কাজ শেষ করার কথা ছিল। কিন্তু বহু রাজ্যে এই কাজ পুরো হয়নি বলে দিন বাড়ানো হয়েছে। যাঁদের আধার তথ্য আপলোড হবে না, তাঁদের জন্য কি অর্থ বরাদ্দ করবে না কেন্দ্র? স্পষ্ট করে ওই চিঠিতে এ সম্পর্কে কিছু বলা হয়নি। তবে চিঠির বয়ানে একথা স্পষ্ট বলা হয়েছে, পোর্টালে আপলোড থাকা উপভোক্তাদের জন্যই কেন্দ্র টাকা পাঠাবে। ফলে অনুমান করা হচ্ছে, বাকিদের ক্ষেত্রে ওই বরাদ্দ বন্ধ হয়ে যাবে। 

7th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ