বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পোস্ট ডিভোল্যুশন বাবদ বড়
অঙ্কের অর্থ জুটল বাংলার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাকে পোস্ট ডিভোল্যুশন রাজস্ব ঘাটতি অনুদানের টাকা ছাড়ল কেন্দ্র। বুধবার পঞ্চদশ অর্থবর্ষের সুপারিশ অনুযায়ী পোস্ট ডিভোল্যুশন রাজস্ব ঘাটতির চতুর্থ কিস্তির টাকা কেন্দ্রীয় অর্থ দপ্তর ছেড়েছে বলেই জানা গিয়েছে পিআইবি সূত্রে। অর্থাৎ, কেন্দ্রীয় করের যে ভাগ রাজ্য পায়, তার পরেও কোনও ঘাটতি থাকলে, যে অনুদান কেন্দ্রের তরফে দেওয়া হয়, সেটাই পোস্ট ডিভোল্যুশন। সেই অনুদান স্বরূপ এবারে সব থেকে বেশি অঙ্কের অনুদান জুটেছে বাংলার, ১১৩২.২৫ কোটি টাকা।
সংবিধানের ২৭৫ ধারা অনুযায়ী রাজ্যগুলি এই খাতে টাকা পেয়ে থাকে। এই খাতে কোন রাজ্য ২০২০-২১ আর্থিক বছর থেকে ২০২৫-২৬ পর্যন্ত ঠিক কত টাকা পাবে, তা নির্ধারণ করে দিয়েছে পঞ্চদশ অর্থ কমিশন। সংশ্লিষ্ট রাজ্যের কতটা রাজস্ব ঘাটতি হতে পারে, তা ধরে নিয়ে এই সময়কালে সেখানকার আয় ও ব্যয়ের মধ্যের ফারাক হিসাব করে এই অনুদান নির্ধারত হয়। পোস্ট ডিভোল্যুশন অনুদান বাবদ কেন্দ্র বুধবার বাংলা সহ মোট ১৪ রাজ্যের জন্য ৭ হাজার ১৮৩.৪২ কোটি টাকা ছেড়েছে। 
পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, ২০২২-২৩ সালে এই ১৪টি রাজ্যের পোস্ট ডিভোল্যুশন রাজস্ব ঘাটতি অনুদান খাতে মোট ৮৬ হাজার ২০১ কোটি টাকা পাওয়ার কথা। যা ১২টি কিস্তিতে পাওয়ার কথা এই রাজ্যগুলির। চলতি মাসে  চতুর্থ কিস্তির টাকা ছাড়ল কেন্দ্র। অর্থাৎ এখনও পর্যন্ত কেন্দ্র এই রাজ্যগুলিকে এই খাতে মোট ২৮ হাজার ৭৩৩ কোটি টাকা ছেড়েছে। বাংলার পরেই সর্বোচ্চ ১০৯৭.৮৩ কোটি টাকা পেয়েছে কেরল। অন্ধ্রপ্রদেশ পেয়েছে ৮৭৯.০৮ কোটি ও পাঞ্জাব পেয়েছে ৬৮৯.৫০ কোটি টাকা।

7th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ