বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

শিথিল নিয়ম-বিধির সুবিধা মিলতেই আবেদনে
রেকর্ড, উচ্চ মাধ্যমিকে রিভিউ বেড়ে ৮৫ হাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ মাধ্যমিকের ফল নিয়ে পরীক্ষার্থীদের একটা বড় অংশের মধ্যে অসন্তোষ ছিল। অকৃতকার্যরা পথ অবরোধও করেন বিভিন্ন জায়গায়। তার প্রতিফলন দেখা গেল এবার রিভিউ প্রক্রিয়ায়। আবেদনের সংখ্যা ভেঙে দিল বিগত বছরের যাবতীয় রেকর্ড। ২০১৯ সালে রিভিউয়ে আবেদনের সংখ্যা ছিল ১৯ হাজার ৮১৮। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ হাজার ২২৪-এ। প্রসঙ্গত, করোনা পরিস্থিতির জন্য ২০২০ সালে পরীক্ষা আংশিক এবং ২০২১’এ পুরোপুরি বাতিল হয়েছিল। মহামারীর কথা মাথায় রেখেই চলতি বছর হোম সেন্টারে পরীক্ষার ব্যবস্থা করেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তারপরেও এই অসন্তোষ এবং এত রিভিউ-আবেদনের রহস্য ভেদ করতে পারছে না শিক্ষামহল।
আগে উত্তরপত্র রিভিউয়ের ঢালাও আর্জি রুখতে বেশ কিছু নিয়মবিধি ছিল। সবচেয়ে কম নম্বর পাওয়া বিষয়গুলিতে আবেদন করা যেত। তাও দু’টির বেশি নয়। চলতি বছর যত খুশি তত বিষয়ে রিভিউ করার অনুমতি দিয়েছে সংসদ। এর ফলেই এই সংখ্যা বেড়েছে। অন্যদিকে কমে গিয়েছে স্ক্রুটিনির আবেদন। এবছর সেই আবেদনের সংখ্যা মাত্র ৮,৩৬১। ২০১৯ সালেও যা ছিল ৮৫ হাজার ২৭৬। অর্থাৎ, বিভিন্ন কারণে রিভিউ এবং স্ক্রুটিনির সংখ্যা যেন অদলবদল হয়ে গিয়েছে। কোথাও প্রদত্ত নম্বরের হিসেবে ভুল হয়েছে কি না, তা ধরার জন্যই স্ক্রুটিনি। আর রিভিউয়ে উত্তরপত্র পূনর্মূল্যায়ন করতে হয়। শিক্ষকদের দাবি, পরীক্ষার্থীরা মনে করছেন, ফের খাতা দেখা হলে নিশ্চয়ই তাঁরা পাশ করবেন বা বেশি নম্বর পাবেন। এই আশাতেই রিভিউ। তাতে আবেদনের খরচ দ্বিগুণ হয়ে গেলেও তাঁরা পিছিয়ে আসেনি। 
২০১৯ সালের তুলনায় এবার রিভিউ এবং স্ক্রুটিনির আবেদনকারী প্রার্থীর সংখ্যা বেড়েছে ১১ হাজারেরও বেশি। সেবার মোট ৪০ হাজার ২৭৯ জন এই দুই ক্ষেত্রে আবেদন করেছিলেন। এবার আবেদনকারী ৫১ হাজার ৫১৯ জন। তবে, রিভিউ-স্ক্রুটিনি মিলিয়ে মোট বিষয়ের সংখ্যা কমেছে। ২০১৯ সালে সেটা ছিল ১ লক্ষ ৫ হাজার ৯৪। এবার ৯৩ হাজার ৫৮৫। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যই এই তথ্যগুলি তুলে দিয়েছেন। যদিও, এগুলির ফলপ্রকাশ কবে হবে, তা জানা যায়নি। এই বিরাট সংখ্যক রিভিউয়ের ফলপ্রকাশ যে বেশ সময়সাপেক্ষ, তা বলাই যায়। এক পরীক্ষকের কথায়, একটা ছোটখাটো নতুন পরীক্ষার মূল্যায়নের মতোই আয়োজন রাখতে হবে। আগামী ৫ আগস্ট পর্যন্ত স্নাতকস্তরে ভর্তির আবেদন করা যাবে। তার আগে সংসদ এই ফল প্রকাশ করতে পারে কি না, সেটাই দেখার।

7th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ