বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আদিবাসীদের নিজস্ব ধর্মের স্বীকৃতির 
পক্ষে প্রস্তাব গৃহীত রাজ্য মন্ত্রিসভায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনেই রাষ্ট্রপতি নির্বাচন। এই প্রথমবার রাষ্ট্রপতি পদপ্রার্থী এক আদিবাসী নারী—দ্রৌপদী মুর্মু। এই প্রেক্ষিতে আদিবাসীদের আলাদা ধর্মের (সারনা ধর্ম) স্বীকৃতির দাবি পূরণ হতে পারে। মনে করছেন দেশের আদিবাসী সম্প্রদায়ের মানুষজন। এবার তাঁদের এই দাবি কেন্দ্র যাতে পূরণ করে সেই লক্ষ্যেই একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কারণ, ‘সারনা’ ধর্মের স্বীকৃতির দাবির পক্ষে বুধবার একটি প্রস্তাব আনল তাঁর মন্ত্রিসভা। এই প্রস্তাব সিদ্ধান্ত হিসেবে পাশ করা হবে মন্ত্রিগোষ্ঠীর পরবর্তী বৈঠকে এবং তা দাবি আকারে পাঠানো হবে কেন্দ্রের কাছে।
প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই আলাদা ধর্মের স্বীকৃতির দাবি জানাচ্ছেন আদিবাসীরা। তবে কেন্দ্র এখনও এই স্বীকৃতি দেয়নি। আদিবাসীদের সমস্ত সরকারি কাজে বা কোনওরকম ফর্ম ভরার সময় ‘অন্যান্য ধর্ম’ লিখতে হয়। আদমশুমারিতে এই ধর্মের কোনও উল্লেখ নেই। আবার এই স্বীকৃতির দাবিতে আন্দোলনকারীদের বক্তব্য, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) চিন্তাভাবনার সঙ্গে ‘সারনা’ ধর্মের স্বীকৃতির বিষয়টি খাপ খায় না। কারণ আদিবাসীদের ‘হিন্দুত্ব’-এর সঙ্গেই মেলানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে সঙ্ঘ। এতে আদিবাসীদের একটি বড় অংশের আপত্তি রয়েছে। আন্দোলনকারীদের দাবি, আদিবাসীরা কোনওদিনই হিন্দু ছিলেন না। তাঁরা নদী, ভূমি, অরণ্যের মতো প্রাকৃতিক শক্তির পুজো করেন। 
আদিবাসীদের এই দাবির স্বীকৃতির সপক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অন্তত ছ’বার কেন্দ্রকে চিঠি লিখেছেন। তবে কেন্দ্র থেকে সদুত্তর মেলেনি। এবার কেন্দ্রের উপর আরও চাপ বাড়াচ্ছে রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, মন্ত্রিসভার সিদ্ধান্ত দাবি আকারে কেন্দ্রের কাছেই পাঠানো হবে। বুধবারের বৈঠকে এটাই ঠিক হয়েছে। 
পাশাপাশি বৈরাগ্য, বৈষ্ণব ও চৌধুরী পদবির নাগরিকদের ওবিসি তালিকাভুক্ত করারও প্রস্তাব এনেছে রাজ্য মন্ত্রিসভা। প্রস্তাবটি মন্ত্রিসভার পরবর্তী বৈঠকেই পাশ হবে এবং সেটিও দাবি আকারে কেন্দ্রের অনুমোদনের জন্য পাঠানো হবে। 
তাঁদের তফসিলি উপজাতির স্বীকৃতি দিতে হবে—এটি কুর্মি সম্প্রদায়ের দীর্ঘদিনের দাবি। কিন্তু দাবিটি কেন্দ্র এখনও মানেনি। দাবিটিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই সমর্থন করেছেন। কুর্মিদের দাবির সমর্থনে তিনি কেন্দ্রকে একাধিকবার চিঠিও লিখেছেন। বছর পেরিয়ে গেলেও এই ক্ষেত্রেও নিশ্চুপ মোদি সরকার।
 

7th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ