বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ঋণের আবেদনের সঙ্গে লাগবে
অভিভাবকের আয়কর রিটার্নও
স্টুডেন্ট ক্রেডিট কার্ড

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এবার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে হলে একাধিক নথি জমা দিতে হবে। বিভিন্ন ব্যাঙ্কের কর্তৃপক্ষ এমনই নির্দেশ দিয়েছে। শিক্ষাদপ্তর সূত্রে জানা গিয়েছে, এখন আবেদনকারীর অভিভাবকের আয়কর রিটার্ন, সম্পত্তির তথ্য যেমন দিতে হয়, তেমনই সংশ্লিষ্ট পড়ুয়ার বয়সের নথি (এজ প্রুফ) এবং শেষ পরীক্ষার মার্কশিট জমা দিতে হবে। সম্প্রতি এমনই নিয়ম চালু হয়েছে বলে খবর। আগে যাঁরা ঋণ নিয়ে নিয়েছেন, তাঁদেরও এই সব নথি জমা দিতে বলা হয়েছে। যদিও আয়কর রিটার্ন ও সম্পত্তির হিসেব দেওয়া ঐচ্ছিক বলেই জানা গিয়েছে। এদিকে, আজ বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিলি করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
কেন এই সিদ্ধান্ত? আয়কর রিটার্ন জমা নেওয়ার কারণ কী? আবেদনকারীর অভিভাবক কর ফাঁকি দিয়েছেন কি না, তা  জানতে চাইছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। অভিভাকের স্থায়ী আয় আছে কি না, সেটাও যাচাই করে নিতে চাইছে তারা। এর থেকেই স্পষ্ট, এইসব কাগজ জমা না করলে আটকে যেতে পারে ঋণ। এছাড়াও ঋণ মঞ্জুর করার আগে ব্যাঙ্ক আরও কয়েকটি বিষয় নিশ্চিত হতে চাইছে। এসবের পরও বিভিন্ন ব্যাঙ্কে কয়েক হাজার আবেদন অনুমোদনের অপেক্ষায় পড়ে রয়েছে। ৩০ দিনের উপর পড়ে রয়েছে, এমন আবেদনের সংখ্যা ৩০ হাজারের বেশি। এখনও পর্যন্ত ১ লক্ষ ৩০ হাজারের উপর আবেদন জমা পড়েছে। দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর আবেদনের নিরিখে উপরের দিকে রয়েছে। সূত্রের খবর, অন্তত ৩০ হাজার পড়ুয়াকে ঋণ মঞ্জুর করেছে ব্যাঙ্ক।
এদিকে, বিদেশে পড়তে যাওয়ার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের একটি আবেদনও মঞ্জুর হয়নি বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত বিদেশ গিয়ে পড়ার জন্য প্রায় ৯০০টি আবেদন জমা পড়েছে। তার মধ্যে ৩০০’র বেশি পড়ে রয়েছে ব্যাঙ্কের কাছেই। বাকি আবেদনগুলি উচ্চশিক্ষা দপ্তরের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ফলে এই নিয়ে পড়ুয়াদের মধ্যে অসন্তোষ তৈরি হচ্ছে।

7th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ