বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পরীক্ষার প্রশ্নে বেতন নিয়ে কটাক্ষ,
বিতর্কে সুমদ্রগড়ের পার্শ্বশিক্ষক

সংবাদদাতা, কালনা: পার্শ্বশিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে আন্দোলন নতুন নয়। এবার তাঁদের অল্প বেতনে সংসার চলানোর বিষয়টি জনসমাজে তুলে ধরতে স্কুলের অঙ্ক পরীক্ষার প্রশ্নপত্রে একটি অঙ্ককে হাতিয়ার করল এক পার্শ্বশিক্ষক। শিক্ষকের এই কাণ্ডে বিতর্ক তৈরি হয়েছে। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিষয়টি ঠিক হয়নি বলে দাবি করেন। তবে নাদনঘাট থানার সমুদ্রগড় উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির পরীক্ষার এই প্রশ্ন নিয়ে উত্তাল সোশ্যাল মিডিয়া। অনেকে ওই শিক্ষকের ভূমিকার নিন্দা করেছেন। অনেকে তাঁকে সমর্থনও জানিয়েছেন।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই স্কুলের পঞ্চম শ্রেণির অঙ্ক পরীক্ষার প্রশ্নপত্রের একটি অঙ্ক ছিল এই রকম, ‘একজন পার্শ্বশিক্ষক তাঁর তিন মাসের আয় দিয়ে দুই মাসের সংসার চালান। তাঁর মাসিক আয় ১২ হাজার টাকা হলে ওঁকে সংসার চালাতে বছরে কত টাকা ধার করতে হয়’? স্কুলের পার্শ্বশিক্ষক বংশীলাল বাগ অঙ্কের প্রশ্নটি করেছেন বলে স্বীকার করেন। এই ঘটনায় অবশ্য অভিভাবকদের একাংশের মধ্যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাঁদের বক্তব্য, ওই শিক্ষক তাঁর ব্যক্তিগত অভাবের দিকটি ছাত্রছাত্রীদের পরীক্ষার প্রশ্নে তুলে না ধরলেই ভালো করতেন। এতে স্কুলের পড়ুয়াদের মধ্যে প্রভাব পড়তে পারে। যদিও বংশীলালবাবু বলেন, পার্শ্বশিক্ষকরা কম বেতনে কীভাবে সংসার চালান তা সকলের বোঝা উচিত। হাটে বাজারে গেলে সকলে হাই স্কুলের মাস্টার বলে খাতির করে। মাছের বাজারের দামি মাছ ধরিয়ে দিতে চায়। কোনও পুজো বা অনুষ্ঠানে অন্যান্য স্থায়ী শিক্ষকদের যা চাঁদার বিল কাটা হয়, আমাদেরও ক্ষেত্রেও তা হয়। অভিভাবক ও সমাজের কাছে আমাদের যন্ত্রণা তুলে ধরতে চেয়েছি। এটা অন্যায় হলে আমার কিছু বলার নেই। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অঞ্জন কুমার পালিত বলেন, আমি প্রথমে বিষয়টি লক্ষ্য করিনি। পরে জানতে পারি। তবে এটা ঠিক হয়নি বলে আমি মনে করি।
অন্যদিকে, জুলাই মাস থেকে একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে পার্শ্ব শিক্ষকদের বেতন হওয়ার কথা। সেই কারণে নদীয়া, মুর্শিদাবাদ সহ কিছু জেলায় এখনও বেতন ঢোকেনি বলে অভিযোগ। পার্শ্ব শিক্ষক সংগঠনগুলির প্রশ্ন, এই পদ্ধতিতে বেতন হওয়ার কথা যখন আগে থেকেই ঠিক ছিল তাহলে সময়মতো সেই প্রস্তুতি নেওয়া হয়নি কেন?

6th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ