বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

জেনারেল  স্ট্রিমের কলেজ পড়ুয়াদের
জন্য এবার উদ্যোগ জব ফেয়ারের

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: জেনারেল কোর্সে পড়াশোনা করলে চাকরি নেই। এই প্রচলিত ধারণা ভাঙতে চেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন কলেজ। এবার এক ধাপ এগিয়ে  পুরোদস্তুর জব ফেয়ার আয়োজনের পরিকল্পনা করেছে দক্ষিণ কলকাতার বেশ কিছু কলেজ। বছরের শেষের দিকে এটি আয়োজনের ভাবনাচিন্তা করছে তারা। জেনারেল কোর্সের পড়ুয়ারা চাকরির বাজারে সাফল্য পাক, এটাই লক্ষ্য। সবকিছুই অবশ্য নির্ভর করছে করোনার চতুর্থ ঢেউয়ের বাড়বাড়ন্তের উপর।
নিউ আলিপুর কলেজের অধ্যক্ষ জয়দীপ ষড়ঙ্গী বলেন, সাধারণ ডিগ্রি কোর্সের পরে চাকরি নেই—এই ধারণা ক্রমশ বদ্ধমূল হচ্ছে। তাই মেধাবী ছাত্রছাত্রীদের একটা বড় অংশই ডিগ্রি কলেজগুলিতে ভর্তি হতে চাইছে না। এরকম চলতে থাকলে ভবিষ্যতে ছাত্রছাত্রী পেতে সমস্যা হতে পারে। তাই কলেজগুলিকে এ ব্যাপারে এগিয়ে আসতে হবে। তিনি জানান, তাঁদের কলেজ ইতিমধ্যেই একাধিক পেশাভিত্তিক সার্টিফিকেট কোর্স করাচ্ছে, যাতে পাশ করার সঙ্গে সঙ্গে চাকরির বাজারে সুবিধা পাওয়া যায়। তবে, বৃহত্তর অংশের ছাত্রছাত্রীর জন্য চাকরির দরজা খুলে দিতে প্রয়োজন জব ফেয়ারের মতো উদ্যোগ। তাই দক্ষিণ কলকাতার বাসন্তীদেবী কলেজ, কে কে দাস কলেজ, নেতাজিনগর কলেজ, বেহালা কলেজ একসঙ্গে এই পরিকল্পনা করছে।
এখন বিভিন্ন কলেজে পরীক্ষা চলছে। তারপরে শুরু হবে ভর্তি প্রক্রিয়া। এসব মিটলে, পুজোর আগে বা পরে জব ফেয়ার আয়োজন করা হবে। জয়দীপবাবু বলেন, অনেক আগেই এই পরিকল্পনা নেওয়া হলেও করোনা পরিস্থিতির কারণে সব স্থগিত হয়ে যায়। এখন সেই উদ্যোগ ফের নেওয়া হচ্ছে। বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের প্লেসমেন্ট সেল শক্তিশালী হয়। তাই দক্ষিণ কলকাতার একটি নামী ইঞ্জিনিয়ারিং কলেজের সাহায্য নিচ্ছি আমরা। এর আগে এককভাবে জব ফেয়ার আয়োজনের চেষ্টা খুব একটা সফল হয়নি। তাই যৌথভাবে এই চেষ্টা।
নেতাজিনগর ডে কলেজের অধ্যক্ষা সোনালি ঘোষ বলেন, বিভিন্ন সংস্থা তাদের সিএসআর প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে প্রশিক্ষণ এবং নিয়োগের ব্যবস্থা করে। আমাদের কলেজের সঙ্গে এরকম একটি সংস্থার যোগাযোগ আছে। তাদের সাহায্য নেওয়া যেতে পারে। বাসন্তীদেবী কলেজের অধ্যক্ষা ঐন্দ্রিলা গুহ বলেন, দায়িত্ব নেওয়ার পরে আমাদের কলেজে প্লেসমেন্ট সেল তৈরি করি। তার মাধ্যমে কিছু কিছু প্রতিষ্ঠান আমাদের ছাত্রীদের নিয়োগ করে। জব ফেয়ার হলে সেটা আরও সামগ্রিক রূপ পাবে। বেহালা কলেজের অধ্যক্ষা শর্মিলা মিত্র জব ফেয়ারের পক্ষে বলেন, কলেজের উদ্যোগে আমরা কিছু ইন্টারভিউ করাই। ছাত্রীরা চাকরিও পান। তবে, জব ফেয়ার হলে সেটা আরও ব্যাপ্তি পাবে।

4th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ