বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

স্বল্প সুদে ঋণ পাবেন ৬৭ লক্ষ মহিলা

সৌমজিৎ সাহা, দক্ষিণ ২৪ পরগনা: গত বছর ৬ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ব্যাঙ্ক থেকে স্বল্প সুদে ঋণ নিয়ে ব্যবসা করেছিলেন। যা লক্ষ্যমাত্রার থেকে অনেকটাই বেশি ছিল। জেলায় জেলায় মহিলাদের এহেন উৎসাহ দেখে এবার আরও বেশি সংখ্যক মহিলাকে প্রকল্পের আওতায় আনতে চাইছে রাজ্য। চলতি আর্থিক বছরে প্রায় ৬ লক্ষ ৬৯ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে ঋণ দেওয়া হবে। যার অর্থ, প্রায় ৬৭ লক্ষ মহিলা ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে স্বনির্ভর হতে পারবেন। জেলায় জেলায় পাঠানো হয়েছে লক্ষ্যমাত্রা। এই মহিলাদের সব মিলিয়ে ১৭ হাজার কোটি টাকারও বেশি ঋণ দেওয়া হবে। এই ঋণ পেতে যাতে সমস্যা না হয়, তার জন্য ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে সরকার। 
ঋণ দেওয়ার আগে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আগের রেকর্ড যাচাই করা হয়। ঋণ নিয়ে নির্ধারিত সময়ের পরিশোধ করেছেন, এমন গোষ্ঠীর মহিলাদেরই অগ্রাধিকার দেওয়া হয়। তাছাড়া অনেক ক্ষেত্রে নতুন নতুন গোষ্ঠীও ঋণ নেওয়ার জন্য আবেদন জানায়। কেউ ৫০ হাজার টাকা ঋণ নিচ্ছেন, তো কারও প্রয়োজন ২ লক্ষ টাকা। সব দিক বিচার করে ব্যাঙ্কের তরফে তা মঞ্জুর করা হয়। স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গ্রামীণ অর্থনীতির চাকা যাতে ঘুরতে পারে এবং মহিলারা আরও বেশি করে স্বনির্ভর হতে পারেন, সেটা দেখাই রাজ্যের মূল লক্ষ্য। 
গত বছর সব মিলিয়ে ১৩ হাজার কোটি টাকার বেশি ঋণ নিয়েছিলেন রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। সেই সাফল্যকে মাথায় রেখেই রাজ্য চাইছে, আরও বেশি সংখ্যক মহিলা ঋণ নিতে এগিয়ে আসুক। তাই স্বনির্ভর গোষ্ঠীগুলিকে উৎসাহ দিয়ে এগিয়ে আনার দায়িত্ব দেওয়া হয়েছে জেলার কর্তাদের। ছ’টি জেলায় ঋণদানের লক্ষ্যমাত্রা এক হাজার কোটি টাকার বেশি স্থির হয়েছে। সেই মতো ব্যাঙ্কগুলিকেও নির্দেশ পাঠিয়েছে রাজ্য। 

4th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ